ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

রামপাল বিদ্যুৎ প্রকল্পের অগ্রগতিতে সন্তুষ্ট ঢাকা-দিল্লি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৭
রামপাল বিদ্যুৎ প্রকল্পের অগ্রগতিতে সন্তুষ্ট ঢাকা-দিল্লি রামপাল বিদ্যুৎ প্রকল্পের অগ্রগতিতে সন্তুষ্ট ঢাকা-দিল্লি

ঢাকা: বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানির রামপাল বি-ব্লকে সৌর বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করেছে ঢাকা ও দিল্লি। এ ছাড়া রামপালে বিদ্যুৎ প্রকল্পের কাজের অগ্রগতিতেও সন্তুষ্ট দুই দেশ।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) বিদ্যুৎ ভবনে বিদ্যুৎ খাতে সহযোগিতা সংক্রান্ত বাংলাদেশ-ভারত যৌথ স্টিয়ারিং কমিটির ত্রয়োদশ সভায় এ বিষয়ে আলোচনা হয়।  

বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন বাংলাদেশের বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস এবং ভারতের পক্ষে নেতৃত্ব দেন ভারতের বিদ্যুৎ সচিব শ্রী অজয় কুমার ভাল্লা।



সভায় ভেড়ামারা ও ত্রিপুরা ইন্টারকানেকশনের মাধ্যমে বিদ্যুৎ আমদানির বর্তমান অবস্থা, ভেড়ামারা ইন্টারকানেকশনের মাধ্যমে বর্তমানে আমদানি করা ২৫০ মে. ও. বিদ্যুৎ দীর্ঘমেয়াদী চুক্তির আওতায় আমদানির অগ্রগতি, সূর্যমনি-কুমিল্লা নর্থ লিংকের মাধ্যমে জি টু জি’র আওতায় এনটিপিসি বিদ্যুৎ কেন্দ্র থেকে দীর্ঘমেয়াদী চুক্তিতে আরও ৩৪০ মে. ও. বিদ্যুৎ আমদানি, কাটিহার-পার্বতীপুর-বড়পুকুরিয়া-বরানগর ৭৬৫ কেভি গ্রিড ইন্টারকানেকশন ও বহরমপুর-ভেড়ামারা ৪০০ কেভি ২য় ইন্টারকানেকশন বাস্তবায়ন এবং সূর্যনগর-কুমিল্লা নর্থ লিংকের মাধ্যমে আরও বিদ্যুৎ আমদানির লক্ষ্যে কুমিল্লায় ব্যাক টু ব্যাক এইচভিডিসি সাব-স্টেশন নির্মাণের সম্ভাবনাসহ বিদ্যুতের ক্রসবর্ডার ফ্রেমওয়ার্ক প্রণয়ন বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়।

স্টিয়ারিং কমিটির সভার‌ বহরমপুর-ভেড়ামারা ইন্টারকানেশনের ক্ষমতা বাড়িয়ে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির অগ্রগতি পর্যালোচনা, ভারতের রিলায়েন্স, সাপুরজি-পালনজি ও আদানী গ্রুপের বাংলাদেশের বিদ্যুৎ খাতে বিনিয়োগের বর্তমান অবস্থাসহ ভারতীয় করপোরেট প্রতিষ্ঠানের বাংলাদেশের বিদ্যুৎ খাতে অংশগ্রহণ, বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে ভারতে বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের সম্ভাবনা, বাংলাদেশি প্রতিষ্ঠানের ভারতের বিদ্যুৎ উৎপাদন খাতে অংশগ্রহণ নিয়ে আলোচনা হয়েছে।

নেপাল থেকে বাংলাদেশে বিদ্যুৎ আমদানির সম্ভাবনা এবং জিএমআরের নেপালে উৎপাদিত বিদ্যুৎ বাংলাদেশে আমদানি, ভুটানের ১১২৫ মেগাওয়াট কুরি-১ হাইড্রো পাওয়ার প্রজেক্টে বাংলাদেশ, ভারত ও ভুটানের যৌথ বিনিয়োগ এবং এই বিদ্যুৎ কেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুৎ বাংলাদেশে আমদানিসহ বাংলাদেশ ও ভারতের মধ্যে জ্বালানি দক্ষতা বৃদ্ধিতে সহযোগিতার বিষয় বিস্তারিত পর্যালোচনা করা হয়।

এর আগে বুধবার (২৭ সেপ্টেম্বর) বিদ্যুৎ খাতে সহযোগিতা সংক্রান্ত বাংলাদেশ-ভারত জয়েন্ট ওয়ার্কি গ্রুপের ১৩তম বৈঠক বিদ্যুৎ ভবনে  অনুষ্ঠিত হয়। গতবছরের ডিসেম্বরে দিল্লিতে বিদ্যুৎ খাতে সহযোগিতা সংক্রান্ত বাংলাদেশ-ভারত জয়েন্ট স্টিয়ারিং কমিটি ও জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের দ্বাদশ বৈঠক অনুষ্ঠিত হয়েছিল।

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৭
এসআই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।