ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

ট্রান্সফারমারে ৪০% আন্তর্জাতিক দরপত্রের বাধ্যবাধকতা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৮
ট্রান্সফারমারে ৪০% আন্তর্জাতিক দরপত্রের বাধ্যবাধকতা

ঢাকা: স্থানীয় দরদাতাদের কাছ থেকে ভালো দর না পাওয়ায় পল্লী বিদ্যুতের জন্য ট্রান্সফারমার সরবরাহে ৪০ শতাংশ আন্তর্জাতিক দরপত্র আহ্বানের বাধ্যবাধকতা রাখার অনুশাসন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে বুধবার (২৪ অক্টোবর) সচিবালয়ে কমিটি এই অনুশাসন দিয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম।

পল্লী বিদ্যুতের জন্য ট্রান্সফারমার কেনার একটি প্রস্তাব অনুমোদন দেওয়া নিয়ে এ অনুশাসন দেওয়া হয়েছে।

নাসিমা বেগম বলেন, আজকে একটা সিদ্ধান্ত হয়েছে, ডমেস্টিক ক্রয়ের জন্য কম্পিটিশনটা ভালো হচ্ছে না, দামটা বেড়ে যাচ্ছে। পরবর্তীতে ৪০ শতাংশ করে ইন্টারন্যাশনাল বিডারদের দেওয়া হবে।

‘ডমেস্টিক বিডাররা তো ডমেস্টিক প্রেফারেন্স পেয়েই থাকেন। আরও কম্পিটিটিভ করার জন্য ইন্টারন্যাশনাল বিডারদের দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ’

পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ’ (রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগ) শীর্ষক প্রকল্পের আওতায় ৯৩ হাজার ৩২৪টি ডিস্ট্রিবিউশন ট্রান্সফরমার ৫৪৮ কোটি ৪৬ লাখ টাকায় কেনার প্রস্তাব অনুমোদন দেয় ক্রয় কমিটি।

‘ওয়েস্টার্ন বাংলাদেশ ইমপ্রুভমেন্ট প্রজেক্ট’ শীর্ষক প্রকল্পের আওতায় বিস্তারিত নকশা প্রণয়ন ও নির্মাণকাজ তদারকির জন্য পরামর্শক সেবা ক্রয়ের দরবৃদ্ধির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।  

৬০টির সঙ্গে আরও ২২টি ব্রিজ যোগ হয়েছে। মূল চুক্তিমূল্য ছিল ২২০ কোটি ২৩ লাখ টাকা, এটা ৩১ কোটি ৬৯ লাখ টাকা বেড়ে এখন ২৫১ কোটি ৯৩ লাখ টাকা হয়েছে।

নৌ মন্ত্রণালয়ের অধীন মোংলা বন্দর কর্তৃপক্ষ বাস্তবায়নাধীন মোংলা বন্দর চ্যানেলের আউটার বারে ড্রেজিংয়ের জন্য একমাত্র দরদাতা হিসেবে কাজ পেয়েছে হংকং ইঞ্জিনিয়ারিং কোম্পানি। এতে ব্যয় হবে ৫৯২ কোটি ৫১ লাখ টাকা।

এদিকে জাইকা ও বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্পে (দ্বিতীয় পর্যায়) কনসোর্টিয়াম ফার্ম নিয়োগের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি।

নাসিমা বেগম জানান, জাপানের নিপ্পন কোম্পানি লিমিটেড বাংলাদেশের দুটি কোম্পানিকে সঙ্গে নিয়ে কাজটি পেয়েছে। তারা ৬২ মাসের জন্য নিয়োজিত থাকবে, নিয়োগ মূল্য ১০৪ কোটি ৮৭ লাখ টাকা।

‘কন্সাল্ট্যান্সি সার্ভিস ফর ট্রেনিং এক্সারসাইজ অ্যান্ড ড্রিল (টিইডি) প্রোগ্রামের আওতায় ভূমিকম্পরোধে দক্ষ জনবল তৈরির জন্য পরামর্শক সেবা ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। অস্ট্রেলিয়ার রিস্ক অ্যান্ড ইমারজেন্সি ম্যানেজমেন্ট ৮৪ কোটি ৫৩ লাখ টাকা পরামর্শক নিয়োগ পেয়েছে। বাংলাদেশ সরকার ও বিশ্ব ব্যাংক এতে অর্থায়ন করবে। ’

তিনি বলেন, ৩৪ দশমিক ৯ কিলোমিটার নদীর তীর সংরক্ষণে সরাসরি ক্রয় পদ্ধতিতে বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত খুলনা শিপইয়ার্ড লিমিটেডকে কাজ দেওয়া হয়েছে; এতে ব্যয় হবে ৪৫৪ কোটি ৩৫ লাখ টাকা। দুই হাজার ৭২১ কোটি টাকা ব্যয়ে রাজশাহী ওয়াসার ভূ-উপরিস্থ পানি শোধনাগার নির্মাণের কাজ জিটুজি ভিত্তিতে চীনকে দেওয়া হয়েছে।

দুই প্রস্তাব প্রত্যাহার

নেটওয়ার্ক রক্ষণাবেক্ষণ, মেরামত, আপগ্রেডেশন, প্রতিস্থাপন ও রাজস্ব আয়ের অংশ বিসিককে দেওয়ার বিষয়ে এর আগে অনুমোদন দেওয়া দুটি সিদ্ধান্ত বাতিলের প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

নাসিমা বেগম বলেন, দেশের দুই হাজার ৬০০টি ইউনিয়নে ইন্টারনেট সেবা, অপটিক্যাল ফাইবার কেবল স্থাপন, অ্যাকটিভ ডিভাইজ রক্ষণাবেক্ষণ এবং কিছু আপগ্রেডেশনের কাজ পেয়েছিল সামিট কমিউনিকেশন এবং ফাইবার অ্যাট হোম।

‘তাদের কথা ছিল তারা বিসিকের মালিকানা স্বত্ব অব্যাহত রেখে আগামী ২০ বছরের জন্য প্রথম দুই বছর গ্রেস পিরিয়ড হিসেবে কিছু দিতে হবে না। পরের চার বছর লভ্যাংশের ৫ শতাংশ এবং তার পরবর্তী বছরগুলোতে লভ্যাংশের ২ শতাংশ হারে দেওয়ার কথা ছিল। তারা কিছু দিন কাজও বন্ধ রেখেছিল। এখন এই কাজটা পিপিপি-তে বাস্তবায়নের জন্য কিছু দিন আগে সিদ্ধান্ত হয়েছে। ফলে আগের ওই সিদ্ধান্তটা প্রত্যাহার করা হয়েছে। ’

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৮
এমআইএইচ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad