ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

ইতালিতে ‘দূতাবাস ও কনস্যুলেটে’ বিজয় দিবস উদযাপন 

সাইফুল ইসলাম, ইতালি থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৪ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
ইতালিতে ‘দূতাবাস ও কনস্যুলেটে’ বিজয় দিবস উদযাপন 

যথাযথ মর্যাদা ও নানা কর্মসূচির মধ্যদিয়ে ৫১তম ‘মহান বিজয় দিবস’ উদযাপন করেছে ইতালিস্থ ‘বাংলাদেশ দূতাবাস ও মিলান জেনারেল কনস্যুলেট’।  

স্থানীয় সময় শুক্রবার সকাল ৮টায় দিবসের প্রথম প্রহরে দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও জাতীয় সংগীত গেয়ে পতাকা উত্তোলন করেন রোমস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত শামীম আহসান।

 

এসময় রাষ্ট্রদূতের নেতৃত্বে সকল শহীদের স্মরণে একমিনিট নীরবতা পালন করা হয়।

এসময় উপস্থিত ও ডিজিটাল পদ্ধতিতে সংযুক্ত অতিথিদের সামনে মহান বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর পাঠানো বাণী পাঠ করেন দূতাবাসের কর্মকর্তারা।  

এছাড়াও বিজয় দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাষ্ট্রপতি আব্দুল হামিদের শুভেচ্ছা বার্তা প্রচারসহ  ‘স্বাধীনতা শব্দটি কি করে আমাদের হলো’ শীর্ষক প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

এসময় রাষ্ট্রদূত শামীম আহসান বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ৩০ লাখ শহীদ ও অনেক মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে বাঙালি জাতি আজ স্বাধীন বাংলাদেশ পেয়েছে। এতো ত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীনতা রক্ষায় ইতালিতে বসবাসরত পরবর্তী প্রজন্মকে সু-শিক্ষায় শিক্ষিত হয়ে দেশের জন্য কাজ করার উপদেশ দেন রাষ্ট্রদূত’।

এসময় তিনি আরও বলেন, ‘বাংলাদেশের সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন ‘ভিশন-২০৪১’ ও ‘ডেল্টা প্ল্যান- ২১০০’ কে বাস্তবায়ন করার জন্য সবাইকে একযোগে কাজ করতে হবে। সবাই একসঙ্গে কাজ করলে বঙ্গবন্ধুর সোনার বাংলা অচিরেই বিশ্বের কাছে রোল মডেল হিসেবে পরিচিতি পাবে’।  

পরে দূতাবাসের প্রথম সচিব আসিফ আনাম সিদ্দিকি’র সঞ্চালনায় অনুষ্ঠানে সাংস্কৃতিকপর্বে উপস্থিত অতিথিদের সামনে গান ও নাচ পরিবেশন করেন স্থানীয় বাঙালি শিশু শিল্পীরা।  

সবশেষে বঙ্গবন্ধু ও তার পরিবার এবং দেশ স্বাধীন করতে মুক্তিযুদ্ধে অংশ নিয়ে শহীদ হওয়া সকলের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত পালন করা হয়।  

এছাড়াও একইদিনে দেশটির আরেক বাণিজ্যিক শহর মিলানের বাংলাদেশ জেনারেল কনস্যুলেটেও যথাযথ মর্যাদায় মহান বিজয় দিবস পালন করা হয়।

বাংলাদেশ সময়: ১১৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।