ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

বোস্টনপ্রবাসী মিন্টুকে দেশের আসার আহ্বান প্রধানমন্ত্রীকন্যা পুতুলের

সাবেদ সাথী, নিউইংল্যান্ড থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১২
বোস্টনপ্রবাসী মিন্টুকে দেশের আসার আহ্বান প্রধানমন্ত্রীকন্যা পুতুলের

বোস্টনপ্রবাসী বাংলাদেশি যুবকের দীর্ঘ ১১ বছর ধরে প্রতিবন্ধীদের নিয়ে নিরলস কাজ করার খবর শুনে খুশি হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা ও বাংলাদেশের জাতীয় অটিজম কমিটির চেয়ারম্যান সায়মা ওয়াজেদ পুতুল।

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোস্টনপ্রবাসী মিন্টু কামরুজ্জামানের এ অবদানের কথা শুনে তিনি তাকে বাংলাদেশে আসার আহ্বান জানান।

মিন্টুকে নিয়ে একত্রে কাজ করার মধ্য দিয়ে পুতুল বাংলাদেশের প্রতিবন্ধীদের জীবন ও তাদের প্রতি চারপাশের মানুষের দৃষ্টিভঙ্গী বদলে দেওয়ার আশা প্রকাশ করেন।

বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে গত ৩ এপ্রিল জাতিসংঘ ৬৬তম সভায় যোগ দিতে এসে সায়মা ওয়াজেদ পুতুলের সঙ্গে দেখা হয় বোস্টনপ্রবাসী যুবক মিন্টু কামরুজ্জামানের। কুশল বিনিময়ের এক পর্যায়ে অটিজম বিষয়ে মিন্টুর দীর্ঘ অভিজ্ঞতা নিয়ে দুইজনের মধ্যে কথা হয়। অটিজম আক্রান্তদের নিয়ে পুতুলের অনেক কিছু জানার আরও আগ্রহ জাগে।

তিনি মিন্টুকে বাংলাদেশে আসার আহ্বান জানিয়ে বলেন, বাংলাদেশে ১০ শতাংশ মানুষ বিভিন্ন ধরনের প্রতিবন্ধী। তাদের নিয়ে সাধারণ মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি ও প্রতিবন্ধীদের নিয়ে কাজ করতে আগ্রহীদের প্রশিক্ষণ দেওয়ার জন্য তিনি মিন্টুর সব ধরনের সহযোগিতা কামনা করেন। এ জন্য তিনি মিন্টুকে বাংলাদেশ ভ্রমণের আহ্বান জানান। মিন্টু সাদরে তার আহ্বানে সাড়া দেন। একই সঙ্গে তিনি প্রতিবন্ধীদের নিয়ে কাজ করতে বাংলাদেশ যাওয়ার আশা ব্যক্ত করেন।

মিন্টু দীর্ঘ ১১ বছর ধরে বোস্টনের মে ইনস্টিটিউট নামে একটি অটিজম প্রতিষ্ঠানে কাজ করছেন। তিনি মেহেরপুর সরকারি কলেজ থেকে এইচএসসি ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রিলিমিনারি মাস্টার্স সম্পন্ন করে জীবন ও জীবিকার তাগিদে ১৯৯৯ সালে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। তিনি গত ২০১১ সালে বস্টনের লেসিয়াল কলেজ থেকে ম্যানেজমেন্ট অব হিউম্যান রিসোর্স-এ মাস্টার্স করেন। গত ২০১১ সালে লন্ডন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার পিস মিশনে তিনি যোগদান করেন। মিন্টু নিউইংল্যান্ড যুবলীগের আহ্বায়ক। তার দেশের বাড়ি মেহেরপুরের রাজাপুর গ্রামে।                                                                                                                        

সাবেদ সাথী: যুক্তরাষ্ট্র প্রবাসী ফ্রিল্যান্স সাংবাদিক।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১২

সম্পাদনা: রানা রায়হান, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।