ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

জার্মানিতে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, মার্চ ২৭, ২০২৪
জার্মানিতে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত

যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে ‘মহান স্বাধীনতা ও জাতীয় দিবস’ উদ্‌যাপন করেছে বার্লিনের বাংলাদেশ দূতাবাস।  

সকালে অনুষ্ঠানের শুরুতেই রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, এনডিসির উপস্থিতিতে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় সংগীত বাজিয়ে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

এরপর শহিদ স্মৃতির উদ্দেশ্যে জাতীয় স্মৃতি সৌধের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।  

পবিত্র মাহে রমজান ও দীর্ঘ ইস্টার ছুটির বিবেচনায় ‘মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪’-এর জাঁকজমকপূর্ণ সংবর্ধনা অনুষ্ঠানটি পরবর্তী সুবিধাজনক সময়ে পালন করা হবে বিধায় দূতাবাস প্রাঙ্গণে ‘মহান স্বাধীনতা ও জাতীয় দিবস’ এর তাৎপর্য নিয়ে শুধু আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।   

দিবসের আলোচনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের শহিদ ও জীবিত বীর মুক্তিযোদ্ধা, বীরাঙ্গনা ও ত্যাগ স্বীকার করা নারীদের কথা উল্লেখ করে তাদের সবাইকে শ্রদ্ধাভরে স্মরণ করা হয়। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৪ উপলক্ষে জাতীয় নেতৃবৃন্দের বাণী পাঠ করা হয়।  

অনুষ্ঠানে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস ও স্বাধীনতার জন্য জাতির পিতার আদর্শিক, রাজনৈতিক ভূমিকার বিষয় আলোচিত হয়। রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া ১৯৪৭ সালে দেশ বিভাগ হতে শুরু করে বাঙালির মুক্তির সংগ্রামের প্রেক্ষাপট ও সেখানে জাতির পিতার রাজনৈতিক দূরদর্শিতার বিষয়ে আলোকপাত করেন।  

রাষ্ট্রদূত বলেন, বঙ্গবন্ধুর আদর্শ ও নেতৃত্বের গুণাবলী ধারণ করে তার কন্যা বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থনৈতিক উন্নয়ন, বলিষ্ঠ ও নিরপেক্ষ কূটনীতি, অভ্যন্তরীণ স্থিতিশীলতা ইত্যাদির মাধ্যমে বাংলাদেশের মর্যাদাকে অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত করেছেন।  

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মার্চ ২৭, ২০২৪
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।