ঢাকা, বুধবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জুন ২০২৪, ০৪ জিলহজ ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

বার্লিনে আন্তর্জাতিক কার্নিভালে বাংলাদেশ

অতিথি করেসপন্ডেন্ট, জার্মানি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, মে ২০, ২০২৪
বার্লিনে আন্তর্জাতিক কার্নিভালে বাংলাদেশ

রোববার ১৯ মে অনুষ্ঠিত হলো জার্মানির ঐতিহ্যবাহী পথ সাংস্কৃতিক উৎসব- কার্নিভাল ডেয়ার কুলটুওর। দিনব্যাপী উৎসবে স্বাগতিক জার্মানি ছাড়াও গোটা বিশ্বের প্রায় ৫৭টি দল অংশ নিয়ে গান, বাজনা, নৃত্য আর শারিরীক কসরতের মাধ্যমে নিজেদের সংস্কৃতির নানা দিক তুলে ধরে।

ছিল প্রবাসী বাংলাদেশিদের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বাংলা কালচারাল ফোরামের ব্যানারে বাংলাদেশি প্রবাসীদের একটি অংশ।

কার্নিভালে অংশ নিতে বাহারী পোশাক আর অপরূপ সাজে হাজির হয়েছিল বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত প্রায় সাড়ে ৩ হাজারের বেশী প্রতিযোগী। তাদের সবার পরিবেশনা মুগ্ধতা ছড়িয়েছে সব বয়সের দর্শণার্থীর মনে। মনোমুগ্ধকর এই শোভাযাত্রায় অংশগ্রহণের আমন্ত্রণপত্র পায় বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৫৭টি সাংস্কৃতিক দল। প্রায় সবার পরিবশেনায় উঠে আসে সমাজ, রাজনীতি, জলবায়ু, প্রকৃতি ও সমাকালীন নানা অসংগতি। আগের বছরগুলোর মত এবারের কার্নিভালেও শুরু থেকে শেষ পর্যন্ত বাংলাদেশকে প্রেরণা জুগিয়ে গেছে রাস্তার দু পাশে থাকা লাখো মানুষ।

এবারের পথ উৎসবে মূল বিষয়টি ছিল ধর্মীয় মৌলবাদকে রুখে দিয়ে উৎসবের মধ্য দিয়ে ‘মানুষের জন্য মানুষ’। এ প্রসঙ্গে কালচারাল ফোরামের পক্ষ থেকে আয়োজকরা জানান, এমন মর্যাদাপূর্ণ পথ উৎসবে যোগ দেওয়ার একটাই উদ্দেশ্য, অসাম্প্রদায়িক, বৈচিত্রময় ও বহু ভাষাভাষীর দেশ হিসেবে বাংলাদেশকে উপস্থাপন করা।  

নান্দনিক এই পথ উৎসবে জার্মানির নানা প্রান্ত থেকেই বাঙালিরা অংশগ্রহণ করেন। এবারের এই সাংস্কৃতিক উৎসবে অংশ নেন, লুৎফুল খান, অপু আলম, জাফর ইকবাল, আবু সফিক, মিলন, শরাফ আহমেদ, শাহিদা আলী, নূরজাহান খান নূরী, মিলন, সারা আলী, তন্বী নওশীন, রুখসানা দিল রিয়াজ, ফারিজা, আলী আহমেদ রতন,  বৈশাখী, প্রিয়াংকা, অপূর্ব, পৃথবী আহমেদ, আনিকা, লিপি আহমেদ, মারুফ, নাজমুন নেসা পিয়ারী, সম্প্রিতা, মিল্লাত, বিথী, হিমন, মকসুদুল হক, ফেরদৌসি, রোকসানা আহমেদসহ অসংখ্য প্রবাসী তরুণ তরুণী।  

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, মে ২০, ২০২৪
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।