ঢাকা, বুধবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

প্রবাসে বাংলাদেশ

জার্মানিতে ঈদুল আজহা উদযাপিত

অতিথি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, জুন ১৬, ২০২৪
জার্মানিতে ঈদুল আজহা উদযাপিত

জার্মানি: ত্যাগের মহিমায় উদ্বেলিত হয়ে রোববার (১৬ জুন) সৌদি আরব, তুরস্ক, ইন্দোনেশিয়াসহ বিশ্বের অন্যান্য দেশগুলোর সঙ্গে জার্মানিতেও পবিত্র ঈদুল আজহা উদযাপন উপলক্ষে প্রবাসী অধ্যুষিত বার্লিনের প্রায় সবকটি মসজিদে দুটি করে ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে।  

তবে সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয়েছে টেম্পলহফার ফেল্ডের খোলা মাঠে।

এ জামাতে সর্বস্তরের প্রবাসী বাংলাদেশি নারী-পুরুষ অংশ নেয়। একইসঙ্গে রাজধানীর নয়কোলনের বায়তুল মোকাররম মসজিদেও নামাজ আদায় করতে উপস্থিত হন সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিসহ বার্লিনে বসবাসরত ধর্মপ্রাণ মুসল্লিরা। এছাড়া জার্মানির ফ্রাঙ্কফুর্ট, ডর্টমুন্ড, কোলন, হামবুর্গ ও মিউনিখসহ অন্যান্য বড় শহরেও ঈদের নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসলিম সম্প্রদায়।

বার্লিনে নামাজ শেষে ধর্মপ্রাণ মুসলমানদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন জার্মানিতে নিযুক্ত রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

নামাজ আদায় শেষে ধর্মপ্রাণ নারী-পুরুষ বাংলাদেশসহ সারা বিশ্বের সবার জন্য ঈদের শুভেচ্ছা জানান।

এমন দিনে বাংলাদেশের মতো পরিবেশে পরিবার-পরিজন নিয়ে ঈদ উদযাপন করতে পেরে ভীষণ খুশি প্রবাসী বাংলাদেশিরা। তবে খোলা মাঠে ও বাংলাদেশের মতো পাড়া-মহল্লায় কোরবানির অনুমোদন না থাকায় বিভিন্ন শহরের নির্দিষ্ট স্থানে পশু কোরবানি দেন প্রবাসী বাংলাদেশিরা। প্রতিটি মসজিদে ঈদ জামাত শেষে প্রবাসীদের মধ্যে মিষ্টি ও সুস্বাদু খাবার বিতরণ করা হয়। কুশল বিনিময় করা হয় সবার সঙ্গে।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, জুন ১৬, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।