ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

ইতালিতে বড়দিন উদযাপন, ভ্যাটিকানে ছিলো কড়া নিরাপত্তা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৬
ইতালিতে বড়দিন উদযাপন, ভ্যাটিকানে ছিলো কড়া নিরাপত্তা ইতালিতে বড়দিন উদযাপন, ছবি: সংগৃহীত

ইতালিতে যথাযথ মর্যাদায় ২৫ ডিসেম্বর উদযাপন করা হয়েছে খ্রিস্ট ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বড় দিন।

এমডি রিয়াজ হোসেন, ইতালির ভ্যাটিকান সিটি থেকে: ইতালিতে যথাযথ মর্যাদায় ২৫ ডিসেম্বর উদযাপন করা হয়েছে খ্রিস্ট ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বড় দিন।

এ উপলক্ষে খ্রিস্টানদের তীর্থস্থান পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্রতম দেশ ভ্যাটিকান সিটিসহ গোটা ইতালি সেজেছিলো বর্ণিল সাজে।

প্রায় মাসব্যাপী রং বেরংয়ের আলোর ঝলকানিতে  রাতের ইতালি যেন চেনাই যেত না।

যীশু খ্রিস্টের জন্মদিন উপলক্ষে এদিন আনন্দ উল্লাস আর গির্জায়-গির্জায় প্রার্থনা করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানও ছিলো যীশুর জন্মদিন উদযাপনের অন্যতম অনুষঙ্গ। অর্থনৈতিক মন্দা ও ইউরোপে সম্প্রতি বিভিন্ন সন্ত্রাসী হামলার ঘটনায় ভ্যাটিকান সিটিতে ভক্তদের ভিড় গতবছরের তুলনায় কম ছিলো। তবে কড়া নিরাপত্তা ছিলো।

ওইদিন সকালে পোপ ভক্তদের উদ্দেশ্যে হাত নেড়ে শুভেচ্ছা জানান। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আসা খ্রিস্টান ধর্মাবলম্বীরা ভ্যাটিকানের তীর্থস্থানে দিন পার করেন পরিবার পরিজন নিয়ে। বিকেল পর্যন্ত কয়েক হাজার লোক মিউজিয়াম এবং ভ্যাটিকান গার্ডেনে প্রবেশের জন্য লাইনে দিয়ে ছিলেন।

ভ্যাটিকান সিটিতে বড়দিন উদযাপনের দৃশ্যএ বছর কঠোর নিরাপত্তা চাদরে ঢাকা ছিল ভ্যাটিকান সিটি। সন্দেহভাজনের দেহ তল্লাশি করতেও দেখা যায়। এদিন পর্যটক কম থাকায় টুরিস্ট বাসগুলো প্রায় খালি ছিলো বলে জানান বিগ বাসের খলিলুর রহমান লিটন।

এদিকে, বড়দিন উদযাপন করেছে খ্রিস্টান মহিলা সমিতি ও ইতালি প্রবাসী বিভিন্ন দেশের মানুষ। রোমের তরপিনাতাস্থ একটি হল রুমে দিনব্যাপী গান-বাজনা আর আনন্দ উল্লাস করেন তারা। সেখানে খ্রিস্টান মহিলা সমিতির সভাপতি রুপালী গোমেজের সভাপতিত্বে সাধারণ সম্পাদক লিটা দি সিলভার পরিচালনায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

অনুষ্ঠানে বক্তারা বিশ্ববাসীকে বড়দিনের শুভেচ্ছা জানান। একই সঙ্গে বিশ্বময় শান্তি প্রতিষ্ঠার জন্য তারা সবাইকে আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ০৯৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৬
টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।