ঢাকা, শনিবার, ২০ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

ভিয়েতনাম মিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন 

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৯
ভিয়েতনাম মিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  ভিয়েতনাম মিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন 

ঢাকা: ভিয়েতনামের হ্যানয়ে বাংলাদেশ মিশনে পালন করা হয়েছে মহান শহীদ দিবস ও অন্তর্জাতিক মাতৃভাষা দিবস। শ্রদ্ধা জানানো হয় ভাষা শহীদদের প্রতি।

অমর একুশে শহীদ দিবস উপলক্ষে শহীদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।  জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মধ্যে দিয়ে শুরু হয় দিবসের কর্মসূচি।

রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ, দোয়া ও মোনাজাত, আলোচনা অনুষ্ঠান এবং ডকুমেন্টারি প্রদর্শনী করা হয়। এছাড়া আয়োজন করা হয় বিশেষ কবিতা পাঠের আসর।

ভিয়েতনামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সামিনা নাজ বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা করেন।  

এসময় দূতাবাসের কর্মচারী, ভিয়েতনামে বসবাসরত বাংলাদেশি প্রবাসী ও স্থানীয় গণ্যমান্য অতিথিরা উপস্থিত ছিলেন।  

রাষ্ট্রদূত সামিনা নাজ তার বক্তব্যে মহান ভাষা আন্দোলনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা, ইউনেস্কো থেকে মহান একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি লাভের ক্ষেত্রে অনন্য ভূমিকা পালনের জন্য প্রধনমন্ত্রী শেখ হাসিনার প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

রাষ্ট্রদূত তার বক্তব্যে বাংলাদেশের মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরেন।  

বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতির কথা উল্লেখ করে তিনি বিশ্বের সব ভাষা ও সংস্কৃতি রক্ষা করে এমডিজি বাস্তবায়নে সবার প্রতি কাজ করার আহ্বান জানান।  

বাংলাদেশ সময়: ০২৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৯
টিআর/এমইউএম/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa