ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

 ইতালিতে জাতীয় গণহত্যা দিবস পালিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৯
 ইতালিতে জাতীয় গণহত্যা দিবস পালিত

যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ইতালির রোমে বাংলাদেশ দূতাবাসে পালিত হয়েছে জাতীয় গণহত্যা দিবস।

এ উপলক্ষে সোমবার (২৫ মার্চ) দূতাবাসে আয়োজিত অনুষ্ঠানে রোমে বসবাসরত রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন স্তরের বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি এবং দূতাবাসের সব কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন।  

পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে আলোচনা পর্ব শুরু হয়।

গণহত্যা দিবস উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি ও প্রধানন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের কর্মকর্তারা। এরপর ৭১-এর গণহত্যার ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।  

আলোচনা সভায় বক্তারা ২৫ মার্চের কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বরতা ও গণহত্যার শিকার শহীদদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন এবং ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে ঘোষণার দাবি জানান।  

রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার তার বক্তব্যের শুরুতে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। রাষ্ট্রদূত বলেন, পাকিস্তানি হানাদার বাহিনী ২৫ মার্চের রাতে যে গণতহ্যা চালিয়েছিল তা সারাবিশ্বের মধ্যে জঘন্যতম গণহত্যা।  

এহেন জঘন্য গণহত্যাকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের উদ্যোগকে ধন্যবাদ জানান তিনি। এক্ষেত্রে বিদেশে বসবাসরত সব প্রবাসী বাংলাদেশিদের নিজ নিজ অবস্থান থেকে কাজ করার জন্য আহ্বান জানান রাষ্ট্রদূত।  

বাংলাদেশ সময়: ০৭১৭ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৯
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।