ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

প্যারিসে জাতীয় শোকদিবস পালিত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৯ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৯
প্যারিসে জাতীয় শোকদিবস পালিত জাতীয় শোকদিবস পালন করেছে প্যারিসের বাংলাদেশ দূতাবাস

ঢাকা: নানা আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোকদিবস পালন করেছে প্যারিসের বাংলাদেশ দূতাবাস। 

বৃহস্পতিবার (১৫ আগস্ট) রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন প্রবাসী বাংলাদেশি ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে জাতীয় পতাকা অর্ধনমিত করে দিনের কর্মসূচি শুরু করেন।  

প্রথমে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধার্ঘ নিবেদন করেন রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন।

এরপর রাষ্ট্রদূত প্রবাসী বাংলাদেশিদের নিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।  

অনুষ্ঠানের এ পর্বে কোরআন তেলাওয়াত ও শ্রীমদ্ভগবতগীতাসহ অন্য পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ করা হয়। বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যসহ শাহাদত বরণকারী সবার রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত ও তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।  

দিবসটি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের একটি বড় অংশ জুড়ে ছিল অতিথিদের অংশগ্রহণে বঙ্গবন্ধুর জীবন ও দর্শনের উপর আলোচনা। আলোচনা পর্বে বক্তারা বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিসংগ্রাম এবং বাঙালি জাতি গঠনে বঙ্গবন্ধুর নেতৃত্ব ও অবদানের কথা তুলে ধরেন।  

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর উপর নির্মিত একটি বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৯
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa