ঢাকা, বুধবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ৩০ নভেম্বর ২০২২, ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

ইতালির পার্লামেন্ট নির্বাচনে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত সিনেটর প্রার্থী টিপু

সাইফুল ইসলাম মুন্সী, ইতালি থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৯ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২২
ইতালির পার্লামেন্ট নির্বাচনে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত সিনেটর প্রার্থী টিপু

ইতালির পার্লামেন্ট নির্বাচনে উচ্চকক্ষের সংরক্ষিত আসনে ইউরোপীয় কোটায় সিনেটর হিসেবে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী গোলাম মাউলা টিপু নির্বাচনে অংশ নিচ্ছেন।  

দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাত্ত্বেও রেনজির ‘জিওনে ইতালিয়া ভিভা’ দল থেকে মনোনয়ন পান তিনি।

সম্প্রতি দেশটির পার্লামেন্টে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরেন টিপু।

এ সময় তিনি বলেন, একজন বাংলাদেশি হিসেবে ইতালির জাতীয় নির্বাচনে সিনেটর হিসেবে জয়ী হতে পারলে দেশটিতে বাংলাদেশের ভাবমূর্তি আরো উজ্জ্বল হবে। সেসঙ্গে ইতালি ও ইউরোপের বিভিন্ন দেশে বসবারত প্রবাসী বাংলাদেশি ও সংখ্যালঘুদের সমস্যা ও দাবি ইতালির পার্লামেন্টে তুলে ধরতে পারবো’।


এছাড়াও এসময় ‘জিওনে ইতালিয়া ভিভা’র নেতাকর্মীরা বলেন, ‘আমরা বিশ্বের অন্যান্য দেশে ইতালিয়ান সংস্কৃতি ও ভাষা তুলে ধরতে চাই। এজন্য অন্যান্য দেশের বংশোদ্ভূত নতুন ইতালিয়ানদের ভূমিকা অনেক গুরুত্ব বহন করবে। আমরা সবাইকে নিয়ে একসঙ্গে কাজ করতে চাই’।  

আগামী ২৫ সেপ্টেম্বর দেশটিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় নির্বাচন। নির্বাচনে ভোট দিতে পারবেন ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশে বসবাসরত ইতালিয়ান পাসপোর্টধারীরা। তাই আগামী ৭ সেপ্টেম্বর থেকেই ডাকযোগে ইউরোপের অন্যান্য দেশে পাঠানো হবে ব্যালট পেপার।  

টিপুর দেশের বাড়ি বাংলাদেশের নোয়াখালীতে। তিনি ১৮ বছর ইতালি রোম ও ভিসেন্সায় বসবাস করেছেন। বর্তমানে তিনি লন্ডনের বসবাস করছেন।

বাংলাদেশ সময়: ০১১৭ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa