ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

কৌশলী ইমার তৃতীয় অ্যালবাম ‘জেন্টেলম্যান’

সাবেদ সাথী, নিউইংল্যান্ড থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৭ ঘণ্টা, মার্চ ১১, ২০১২
কৌশলী ইমার তৃতীয় অ্যালবাম ‘জেন্টেলম্যান’

নিউইংল্যান্ড: যুক্তরাষ্ট্র প্রবাসী সমকালীন সঙ্গীতশিল্পী কৌশলী ইমার তৃতীয় একক অ্যালবাম ‘জেন্টেলম্যান’ চলতি মাসেই প্রকাশ পাচ্ছে।

বিষয়বস্তুভিত্তিক সমকালীন গানের এ অ্যালবামটি মার্চের তৃতীয় সপ্তাহে প্রকাশ পাচ্ছে।


পিলখানার জঘণ্য হত্যাকাণ্ড ও টিপাইমুখ বাঁধ নিয়ে সর্বপ্রথম হৃদয় বিদারক ও মর্মস্পর্শী গান করেন শিল্পী কৌশলী ইমা। পিলখানার এ ঘৃণ্যতম হত্যাকাণ্ডের ৩ বছর অতিবাহিত হলেও তার গাওয়া দুর্লভ সেই গানটি অডিও সিডি হিসেবে আজও প্রকাশ পায়নি।
টিপাইমুখ বাঁধ নিয়ে তার গাওয়া গানের মিউজিক ভিডিও ইউটিউবে লোড থাকায় ব্যাপক সাড়া মিলেছে বলে জানালেন শিল্পী।
এ প্রসঙ্গে কৌশলী ইমা জানান, গত ২০০৯ সালের মার্চ মাসেই নিউইয়র্কের একটি স্টুডিওতে তার এ গান দুটি রেকর্ড করা হয়। এরপর তিনি ঢাকায় গিয়ে প্রায় প্রতিটি রেডিও এবং টেলিভিশন চ্যানেলে গান দুটি প্রচারের জন্য সিডি জমা দেয়। কিন্তু কোনো রেডিও স্টেশন ও টিভি চ্যানেলই গানগুলো প্রচারে সাহস দেখায়নি।

অনেক চ্যানেল কর্তৃপক্ষ তাদের চ্যানেল বন্ধের আশঙ্কাও করেছিলেন। একই আশঙ্কা প্রকাশ করেন ঢাকার অডিও-ভিডিও কোম্পানিগুলোও।

ঢাকার একটি টিভি চ্যানেল কাম অডিও কোম্পানি তার মাস্টার সিডি থেকে পিলখানা ও টিপাইমুখ বাঁধ গানটি বাদ দিয়ে অডিও অ্যালবাম প্রকাশ করে।

এ গান দুটিসহ তার ‘জেন্টেলম্যান’ অ্যালবামে মোট ১০টি গান থাকছে।

সাবেদ সাথীর কথা ও সুরে ‘জেন্টেলম্যান’ অ্যালবামটির সঙ্গীত আয়োজনে ছিলেন নাদীম আহমেদ। নিউইয়র্কের মিডি মিউজিক রেকর্ডিং সেন্টারে গানগুলোর রেকর্ডিং সম্পন্ন করা হয়।

সমকালীন ও বৈচিত্রময় গান নিয়ে নতুন একক অ্যালবাম ‘জেন্টেলম্যান’ বাংলা সঙ্গীত পিপাসুদের মনের খোরাক জোগাবে বলে আশা করছেন এই শিল্পী।

উল্লেখ্য, শিল্পী কৌশলী ইমা সমাজের নানা অনিয়ম-দুর্নীতি, অন্যায়-অবিচার ও কুসংস্কার নিয়ে গান করেন। মুক্তিযুদ্ধ, রাজনীতি, দেশপ্রেম, মানবপ্রেম ও আধ্যাত্মিক বিষয় নিয়ে তার গাওয়া গান সব মহলে প্রশংসিত।

সমসাময়িক বিষয় এবং জাতীয় ও আন্তর্জাতিক ইস্যুভিত্তিক তার গান ইতিমধ্যে দেশ ও বিদেশে বেশ সুনাম কুড়িয়েছে।
তিনি ঢাকা সরকারি সঙ্গীত মহাবিদ্যালয় থেকে লোকসঙ্গীতে স্নাতক এবং লালমাটিয়া মহিলা কলেজ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। গান শিখেছেন লালনকন্যা ফরিদা পারভীন, ইন্দ্রমোহন রাজবংশী, বিপুল ভট্টাচার্য্য, কিরণ চন্দ্র রায়, চন্দনা মজুমদার ও জহির আলীমের কাছ থেকে।

দেশে অবস্থানকালে গান গেয়েছেন বাংলাদেশ বেতার ও টেলিভিশনে। বৈচিত্র্যময় ও সমকালীন গানের সংকলন ‘আমলনামা ডট কম’ ও ‘মাটির মানুষ’ নামে তার দুটি আলবাম বেরিয়েছে।

সাবেদ সাথী: যুক্তরাষ্ট্র প্রবাসী ফ্রিল্যান্স সাংবাদিক [email protected]

বাংলাদেশ সময়: ০৯৩২ ঘণ্টা, মার্চ ১১, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa