ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

গ্রহণযোগ্য নির্বাচন ও মানবাধিকার রক্ষার আহবান জার্মানির

জার্মানি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২২
গ্রহণযোগ্য নির্বাচন ও মানবাধিকার রক্ষার আহবান জার্মানির

বিশ্বের অন্যতম সমৃদ্ধ দেশ জার্মানির সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে সোমবার দারুণ এক অনুষ্ঠানের আয়োজন করে বার্লিনের বাংলাদেশ দূতাবাস। অনুষ্ঠানে চলমান দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদার করার লক্ষ্যে দুদেশই একসঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করে।

 

দেশের স্বাধীনতা অর্জনের পর ইউরোপের যে দেশটি বাংলাদেশকে প্রথম স্বীকৃতি প্রদান করে সেই দেশটির নাম পূর্ব জার্মানি। সমৃদ্ধ রাষ্ট্র জার্মানির সাথে অর্ধ শতাব্দী ধরে চলমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উদযাপন উপলক্ষে জার্মানির রাজধানী বার্লিনের বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আয়োজন করা হয় বিশেষ এক সন্ধ্যার।  

জার্মানিতে নিযুক্ত কূটনৈতিকদের উদ্দেশ্যে দেওয়া রজতজয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. টবিয়াস লিন্ডনার। প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, স্বাধীনতার পর থেকে বাংলাদেশের অগ্রযাত্রায় ও উন্নয়নে ঠিক যেভাবে জার্মানি সবসময়ের মত পাশে ছিল তা ভবিষ্যতেও চলমান থাকবে। এসময় তিনি আসন্ন জাতীয় নির্বাচনকে গ্রহণযোগ্য করে তোলার পাশাপাশি নারীর ক্ষমতায়ন ও মানবাধিকার রক্ষার ওপর জোর দেন। একই সাথে জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট সংকট মোকাবিলাসহ রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দেন। তিনি আরো বলেন বাংলাদেশ শুধু জার্মানির দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যবন্ধুই নয়, সকল অর্জনের অংশীদারও।

অনুষ্ঠানে দেশটিতে নিযুক্ত রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বাংলাদেশ ও জার্মানির মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক আমন্ত্রিত অতিথিদের সামনে তুলে ধরে বলেন, জার্মানির সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক অনন্য উচ্চতায় পৌঁছে গেছে। এসময় তিনি জার্মানিসহ অন্যান্য দেশের কাছে ফুড প্রসেসিং, নবায়নযোগ্য জ্বালানি খাত, ব্যাংকিং, ক্যামিকেলস, চিকিৎসা, ঔষধ ও প্রকৌশলসহ অন্যান খাতে আরো বেশি বিনিয়োগের আহবান জানান।  

সবশেষে অনুষ্ঠানে সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন টুপুর ও অদিতি গুপ্ত ও কবিতা আবৃত্তিতে অংশ নেন জার্মান ভাষায় বঙ্গবন্ধুর আত্মজীবনীর অনুবাদক স্বাধীনতা পদকপ্রাপ্ত বারবারা দাশগুপ্ত গুপ্ত।

এর আগে অনুষ্ঠানে বিভিন্ন দেশের কূটনৈতিকদের অভ্যর্থনা জানান রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন। এসময় দেশটির বিভিন্ন অঙ্গরাজ্য থেকে প্রবাসী ও সর্বস্তরের কমিউনিটির নেতৃবৃন্দ উদযাপনে অংশ নেন।

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa