ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

সালতামামি

গুলিতে যুবদল কর্মী শাওনের মৃত্যু ছিল টক অব দ্য কান্ট্রি

মাহফুজুর রহমান পারভেজ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
গুলিতে যুবদল কর্মী শাওনের মৃত্যু ছিল টক অব দ্য কান্ট্রি

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে ২০২২ সালের আলোচিত ঘটনাগুলোর মধ্যে একটি ছিল পুলিশের গুলিতে যুবদল কর্মী শাওন হত্যার ঘটনা। এ ঘটনায় তুমুল আলোচনার পাশাপাশি দেশজুড়ে আন্দোলন দানা বাঁধে বিএনপির।

 

১ সেপ্টেম্বর সকালে নারায়ণগঞ্জ শহরের ২নং রেলগেট এলাকায় ঘণ্টাব্যাপী সংঘর্ষের ঘটনা ঘটে। সেখানে শাওন গুলিবিদ্ধ হয়ে মারা যান। সকাল থেকেই তাকে বিএনপির মিছিলে দেখা যায়। যুবদল নেতা সাদেকুর রহমানের সঙ্গেই ছিলেন তিনি।

বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পূর্বঘোষিত কর্মসূচিতে যোগ দিতে ওইদিন সকাল থেকে বঙ্গবন্ধু সড়কের ২নং রেলগেট এলাকায় জড়ো হতে থাকেন বিএনপিসহ অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা। সকাল ১০টার দিকে মিছিল বের করতে গেলে বাঁধার মুখে পড়েন তারা। বেলা পৌনে ১১টার দিকে পুলিশের সঙ্গে তাদের ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। পরে নেতা-কর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকেন। তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার শেল, রাবার বুলেট ও গুলি ছোড়ে। এর মধ্যেই শাওন নিহত হন।

এদিকে এ ঘটনায় বিএনপি নেতাদের আসামি করে দুটি মামলা করা হয়। একটির বাদী পুলিশ ও অপরটির বাদী নিহতের ভাই।  

যদিও নিহতের ভাইয়ের দাবি, তারা কোনো মামলা করেননি। শাওনের লাশ ছাড়িয়ে আনার সময় পুলিশ তাদের কাছ থেকে একটি কাগজে স্বাক্ষর রাখেন।

এ ঘটনায় মামলার আবেদন করেছিল বিএনপিও। নারায়ণগঞ্জের একটি আদালতে জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মাহফুজুর রহমান কনককে প্রধান আসামি করে ৪২ জনের নাম উল্লেখসহ ১৫০ জনকে অজ্ঞাত আসামি করে বিএনপির করা সেই মামলার আবেদন খারিজ করে দেন আদালত।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
এমআরপি/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।