ঢাকা, রবিবার, ২০ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

সালতামামি

নানা বিষয়ে বছরজুড়ে আলোচনায় ছিল বরিশাল

মুশফিক সৌরভ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২২
নানা বিষয়ে বছরজুড়ে আলোচনায় ছিল বরিশাল

বরিশাল: আর কয়েক ঘণ্টা পরেই বিদায় নিচ্ছে ২০২২ সাল। ইংরেজি নতুন বছর ২০২৩ সালকে বরণ করে নেওয়ার জন্য প্রস্তুত সবাই।

তারপরও স্মৃতির পাতায় হাতড়ে বেড়ায় ফেলে আসা নানা আলোচিত-সমালোচিত ঘটনা। ইংরেজি ২০২২ সালে বরিশাল তথা দক্ষিণাঞ্চলজুড়ে নানা আলোচিত ঘটনার উদ্ভব হয়েছিল। বছরের বিভিন্ন সময় দক্ষিণাঞ্চলের রাজনৈতিক অঙ্গনে নানা আলোচিত ঘটনার সৃষ্টি হলেও কখনও খুন, ধর্ষণ, আবার কখনও সড়ক দুর্ঘটনার মতো ঘটনা শিরোনাম হয়েছে।

গোটা বরিশাল বিভাগের মধ্যে বছরজুড়ে বরিশালে-৪ (হিজলা-মেহেন্দিগঞ্জ) আসনের সংসদ সদস্য পঙ্কজ নাথ ছিল বেশ আলোচনায়। বছরের শেষ দিকে এসে হিসেব কষলে ২০২২ সালের ১১ সেপ্টেম্বর দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে বরিশালে-৪ (হিজলা-মেহেন্দিগঞ্জ) আসনের সংসদ সদস্য পঙ্কজ নাথকে দলীয় সব পদ থেকে অব্যাহতি দেওয়ার ঘটনা তোলপাড় সৃষ্টি করে। এরপর সংসদীয় এলাকায় পঙ্কজ অনুসারীরা অনেকটাই কোণঠাসা হয়ে পড়ে। এর আগে জুলাই মাসের মাঝামাঝি সময়ে পঙ্কজ নাথের সঙ্গে মেহেন্দিগঞ্জ থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. তৌহিদুজ্জামানের ফোনালাপ ফাঁসের ঘটনাও ছিল আলোচনায়। যেখানে সংসদ সদদ্যের মুখে মেহেন্দিগঞ্জ পৌর মেয়রের ওপর হামলা চালানোর কথোপকথন স্থানীয় রাজনীতিতে বেশ আলোচনার সৃষ্টি করে।

অপরদিকে বছরের শুরুতে জানুয়ারি মাসে তোলপাড় শুরু হয় বরগুনা-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সঙ্গে বরগুনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তারিকুল ইসলামের কল রেকর্ড সামাজিক যোগাযোগমাধ্যমে ফাঁস হওয়ার মধ্য দিয়ে। যদিও চলতি বছরের ১৫ আগস্ট জন্ম দেওয়া এক ঘটনা কমপক্ষে দুমাস বিশ্বজুড়ে আলোচনায় রেখেছিল বরগুনা তথা দক্ষিণাঞ্চলকে। ওইদিন (১৫ আগস্ট) শিল্পকলা একাডেমি চত্বরে পুলিশ কর্তৃক ছাত্রলীগের কর্মীদের বেধম মারধরের ঘটনা ঘটে। এর পরপরই আলোচনায় আসা অতিরিক্ত পুলিশ সুপার মহরম আলীকে দায়িত্ব থেকে সরিয়ে বদলি করা হয় অন্যত্র।

এছাড়া জুলাই মাসের শেষে ভোলায় বিএনপির বিক্ষোভ সমাবেশকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনায় সেচ্ছাসেবক দলনেতা ও ছাত্রদলের সাবেক নেতা নিহত হওয়ার ঘটনা প্রভাব ফেলে জাতীয় রাজনীতিতে।

এছাড়া ৫ নভেম্বর ভোরে বরিশাল বিভাগীয় সমাবেশে আসার পথে গৌরনদীর মাহিলাড়া বাজারে বিএনপির আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনের গাড়িবহরে হামলা ও বিএনপি নেতাদের পাল্টা হামলার ঘটনাটিও বেশ আলোড়ন সৃষ্টি করেছিল। অপরদিকে এ বিভাগীয় সমাবেশকে ঘিরে বাস, লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ থাকায় বিচ্ছিন্ন হয়ে পড়েছিল বিভাগী শহর বরিশাল।

তবে আওয়ামী লীগ-যুবলীগ নেতা কর্তৃক ডাকাতদলকে সহযোগিতা ও গ্রেফতার ডাকাতকে জিজ্ঞাসাবাদে তাদের নাম প্রকাশের ঘটনা বছরের শেষে নতুন আলোচনা-সমালোচনার সৃষ্টি করে। যার সূত্রে ধরে গত ২৫ ডিসেম্বর বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলা আওয়ামী লীগ ও যুবলীগের পাঁচ নেতাকে দলীয় পদ থেকে বহিষ্কার করার ঘটনাও ঘটে।

এর আগে জেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণের দিন ১৭ অক্টোবর জিলা স্কুল কেন্দ্রে সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর সঙ্গে ভোটকেন্দ্রে নিয়োজিত ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মনিরুজ্জামানের বাগবিতণ্ডার ঘটনা ঘটে, যা নেট দুনিয়ায় ভাইরাল হলে ব্যাপক আলোচনার জন্ম দেয়। এছাড়া ডিসেম্বরের শুরুতে পার্বত্য শান্তি চুক্তির রজতজয়ন্তীর র‌্যালিতে কর্মীদের শাসন করার নামে জুতা দিয়ে পিটিয়ে আলোচনার জন্ম দেয় বরিশাল জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রাজীব হোসেন খান।  

এছাড়া বিদায়ী বছরের ২৯ মে ঢাকা-বরিশাল মহাসড়কের উজিরপুর উপজেলার সানুহার এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লেগে একটি বাসের ১১ যাত্রী নিহত হওয়া, ২০ জুলাই বাকেরগঞ্জে বিআরটিসি বাসের ধাক্কায় ইজিবাইকের চালকসহ ছয়জন যাত্রী ও পরের দিন ২১ জুলাই উজিরপুরের শিকারপুরে বাসের ধাক্কায় পর্যটকবাহী মাইক্রোবাসের ছয় যাত্রী নিহত হওয়ার ঘটনা শোকে ডুবিয়েছে। এছাড়া বিদায়ী বছরের ১২ মার্চ পটুয়াখালীর দুমকিতে ভয়াবহ দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী কিশোরসহ তিনজন নিহত হওয়া, ৩ নভেম্বর রাতে বরগুনার বেতাগীতে মোটরসাইকেল দুর্ঘটনায় তিন যুবক নিহত হওয়াসহ বিভিন্ন ধরনের সড়ক দুর্ঘটনায় রাজনৈতিক নেতা, সরকারি চাকরিজীবী, শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার মানুষের মৃত্যু কাঁদিয়েছে বছরজুড়ে।

এছাড়া প্রেমের টানে ভারত থেকে বরিশালে প্রেমিকার সঙ্গে দেখা করতে এসে গত ১২ অক্টোবর জাভেদ খান (৩০) নামে ভারতীয় এক যুবকের মৃত্যুর ঘটনা এবং এর আগে জুলাই মাসে প্রেমের টানে ভারতের তামিলনাড়ু থেকে বরিশালে এসে হতাশ হয়ে ফিরে যাওয়া নৃত্যশিল্পী প্রেমকান্ত আলোচনা এনেছে দক্ষিণাঞ্চলকে। যদিও বছরের শুরুতে ১৩ মার্চ জার্মান নাগরিক আলিসা ও বরিশালের ছেলে রাকিবুল আহসান শুভর বাঙালি রীতিতে বিয়ের অনুষ্ঠান নতুন এক ভালোবাসার গল্পের জন্ম দিয়েছে। আর দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে যখন সাধারণ মানুষের নাভিশ্বাস ঠিক সে সময় ১৩ মার্চ আলিসা ও শুভর বৌভাত অনুষ্ঠানে পাঁচ লিটার সয়াবিন তেল উপহার দিয়ে বেশ আলোড়ন সৃষ্টি করেন এক অতিথি। যদিও বছরের শেষে ভোলার মেঘনা নদীতে ১১ লাখ লিটার জ্বালানি তেল নিয়ে জাহাজ ডোবার ঘটনা আলোচিত ছিল।

অপরদিকে বিয়ের প্রলোভন দেখিয়ে বাড়িওয়ালার ১৯ বছরের মেয়েকে একাধিকবার ধর্ষণ এবং এতে মেয়েটি অন্তঃসত্ত্বা হয়ে পড়ার অভিযোগে দায়ের হওয়া মামলায় ২৬ আগস্ট গ্রেফতার হন বরিশাল জেলা পুলিশের কনস্টেবল কাওসার হোসেন। তবে এর আগে সে দুই তরুণী ও অপর এক পুলিশ সদস্যের হাত থেকে বাঁচতে কীর্তনখোলা নদীতে ঝাঁপ দিয়ে বরিশালজুড়ে আলোচনার সৃষ্টি করে। এছাড়া ১৩ অক্টোবর নগরের আবাসিক হোটেলে নিয়ে এক নারীকে ধর্ষণের ঘটনায় স্টিমারঘাট পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপ-পরিদর্শক আবুল বাশারের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। ১৫ অক্টোবর তাকে গ্রেফতার করার পাশাপাশি সাময়িক বরখাস্ত করা হয়।  

১৬ নভেম্বর চাঁদাবাজির ঘটনায় বহিষ্কার হওয়া কোতোয়ালি মডেল থানার এসআই মেহেদী হাসান এক ছাত্রীকে মোবাইল ফোনে ব্ল্যাকমেইলিং করে চাঁদাবাজির ঘটনায় গ্রেফতার হয়ে আলোচনায় আসে মেট্রো পুলিশ।

আবার ভোলা সদর উপজেলায় আলোচিত মাসুম ও জাহিদ হত্যা মামলায় মাসুমের আপন বড় ভাই মো. মামুনসহ দুজনের ফাঁসির আদেশ এবং মামুনের ছেলে মো. শরীফকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশসহ বিভাগজুড়ে বিভিন্ন আলোচিত মামলায় সর্বোচ্চ শাস্তির আদেশ স্বস্তি ফিরিয়েছে বিচারপ্রার্থীদের মনে। ঘুষ বিহীন পুলিশের ভেরিফিকেশন ও ক্লিয়ারেন্স সেবাও হয়রানির হাত থেকে বাঁচিয়েছে সাধারণ মানুষকে। যদিও ৬ ডিসেম্বর দিনগত রাত গোটা দক্ষিণাঞ্চলবাসীকে ডাকাত আতঙ্কে নির্ঘুম কাটাতে হয়েছে। এর আগে কয়েকদিন ধরে বিভাগের বিভিন্ন এলাকা ও উপজেলায় মসজিদের মাইকে ডাকাত আতঙ্কের গুজব ছড়ানো হয়েছে। তবে এরইমধ্যে বরিশালের গৌরনদী, উজিরপুর ও বাবুগঞ্জে ডাকাতির ঘটনার পর বেশ কয়েকজন ডাকাত সদস্য গ্রেফতার স্বস্তি ফিরেছে জনমনে।

তবে বছরের শুরুতে বরিশাল নগরের বাঘিয়ায় ছুরিকাঘাতে দিপু হালদারের মৃত্যু, বাবুগঞ্জে মারুফা বেগমকে গলাকেটে হত্যা, বাকেরগঞ্জের মনির মল্লিককে পিটিয়ে ও কুপিয়ে হত্যা, উজিরপুরে বড়ভাইয়ের হামলায় ছোট ভাইয়ের মৃত্যু, ভোলায় খেলার সমর্থন নিয়ে বিরোধকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় হৃদয় নামে যুবকের মৃত্যুসহ বিভাগের ৬ জেলাজুড়ে সম্পদের ভাগাভাগি, পূর্ব শত্রুতা, অজ্ঞাত কারণে হত্যার ঘটনাগুলো ছিল আলোচনায়।  

এদিকে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের তাণ্ডবে উপকূলীয় জেলাগুলোতে প্রাণহানি, ক্ষয়ক্ষতিসহ বৈরি আবহাওয়ায় কীর্তনখোলাসহ উপকূলীয় এ অঞ্চলের নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়া এবং বরিশাল শহর পানিতে তলিয়ে থেকে ভোগান্তি বাড়িয়েছে সাধারণ মানুষের।

নানা প্রতিকূলতার মধ্যে ২০২২ সালের বিদায়ী বছরের ৪ সেপ্টেম্বর পিরোজপুরের কচা নদীর ওপর অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু উদ্বোধনের মধ্য দিয়ে বরিশাল বিভাগের ৫ জেলা শহরের মধ্যে নিরবচ্ছিন্ন সড়ক যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করেছে। সেইসঙ্গে ২৫ জুন বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলবাসীর ভাগ্যোন্নয়নে স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যে কারণে দক্ষিণাঞ্চলবাসী এখন স্বল্প সময়ের মধ্যে ফেরি বিহীন ঢাকার সঙ্গে সড়কপথে যাতায়াত করতে পারছেন। তবে পদ্মা সেতুর উদ্বোধনের পর লঞ্চ ব্যবসায় কিছুটা ধস নেমেছে। যদিও যাত্রীরা বলছেন, পদ্মা সেতু লঞ্চ সিন্ডিকেটের হাত থেকে রক্ষা করেছে দক্ষিণাঞ্চলবাসীকে। আবার এ পদ্মা সেতুর কারণে দক্ষিণাঞ্চলের পর্যটকদের উপস্থিতি বাড়ছে, সেইসঙ্গে ব্যবসা-বাণিজ্যের প্রসারও ঘটছে। নতুন শিল্প-কারখানাও প্রস্তুত হচ্ছে।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২২
এমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।