ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

সালতামামি

সালতামামি ২০২৩

নানা ঘটনায় আলোচিত ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২৩
নানা ঘটনায় আলোচিত ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): গুচ্ছ ভর্তি পদ্ধতির পরীক্ষা থেকে বের হতে শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলন, গুচ্ছ পদ্ধতিতেই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ, অবিবাহিত ছাত্রীদের হল ছাড়ার নির্দেশ, শিক্ষার্থী নির্যাতন, তাদের নানা অর্জন, উপাচার্যের মৃত্যু, নতুন উপাচার্য ও কোষাধ্যক্ষের দায়িত্ব গ্রহণসহ নানা ঘটনায় পুরো ২০২৩ সালে আলোচিত ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

কি কি আলোচনায় ছিল, সেটির একটি তালিকা করেছে বাংলানিউজ।

চলুন জেনে নিই ...

এক বছরে দুই শিক্ষাবর্ষের ক্লাস শুরু:
২০২৩ খ্রিস্টাব্দের ২২ জানুয়ারি ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরু হয় জবিতে। একই বছর ৩ সেপ্টেম্বর ২০২২-২৩ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ক্লাস শুরু হয়। ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে ১৮তম ব্যাচ।

চারুকলা অনুষদ চালু:
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের অধীনস্থ চারুকলা বিভাগকে নতুন অনুষদ হিসেবে অনুমোদন দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। পাশাপাশি এ অনুষদে ড্রইং অ্যান্ড পেইন্টিং, প্রিন্টমেকিং ও ভাস্কর্য বিভাগ নামে নতুন তিনটি বিভাগ চালুরও অনুমোদন দেওয়া হয়।

গুচ্ছ নিয়ে টানাটানি:
শুরু থেকে গুচ্ছ ভর্তি পরীক্ষা পদ্ধতির বিরোধিতা করে আসছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। এ নিয়ে ২২ ফেব্রুয়ারি গুচ্ছ পদ্ধতি থেকে বের হয়ে স্বতন্ত্র ভর্তি পরীক্ষা পদ্ধতির দাবিতে মানববন্ধনে গুচ্ছ থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ৫ দিনের আল্টিমেটাম দেন শিক্ষার্থীরা।
একই দাবিতে ২ এপ্রিলের মধ্যে ভর্তি কমিটি গঠন ও ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশে আল্টিমেটাম দেন শিক্ষকরা। এরপর ৩ এপ্রিল নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষার দাবিতে কেন্দ্রীয় ভর্তি কমিটি গঠন ও বিজ্ঞপ্তি প্রকাশ না করায় মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

শিক্ষক শিক্ষার্থীদের দাবির মুখে ৬ এপ্রিল সমন্বিত গুচ্ছ ভর্তি পরীক্ষা পদ্ধতি থেকে ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি পরীক্ষার জন্য কেন্দ্রীয় কমিটিসহ তিনটি ইউনিট কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এদিকে গুচ্ছ পরীক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) অংশগ্রহণের পক্ষে মত দেওয়ায় বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল কাদের হেনস্তার শিকার হন বলে অভিযোগ ওঠে।

পরবর্তীতে গত ১৫ এপ্রিল রাতে রাষ্ট্রপতির নির্দেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব মো. মাহমুদুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে চলতি বছরও আগে যে সব বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষায় যুক্ত ছিল তাদের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি কার্যক্রমে অংশ নেওয়ার নির্দেশ দেওয়া হয়। পরে গুচ্ছ পদ্ধতিতেই ভর্তি পরীক্ষা নেয় জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

ছাত্রলীগের জয় বাংলা বাইক সার্ভিস:
গুচ্ছ ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের বিশুদ্ধ খাবার পানি সরবরাহ, প্রয়োজনীয় তথ্য প্রদানের জন্য তথ্য সহায়তা কেন্দ্র স্থাপন, শিক্ষার্থীদের ব্যাগ, মোবাইল, ঘড়িসহ অন্যান্য মূল্যবান সামগ্রী সংরক্ষণসহ সঙ্গে আসা অভিভাবকদের সার্বিক সহযোগিতা করে শাখা ছাত্রলীগ। এ ছাড়া, শিক্ষার্থীদের জরুরি প্রয়োজনে ফ্রি ‘জয় বাংলা’ বাইক সার্ভিসসহ প্রয়োজনীয় সেবা দেয় ছাত্রলীগ।

হেনস্থা, সংঘর্ষ ও মারামারি:
* ২৮ ফেব্রুয়ারি আন্তঃবিভাগ ফুটবল প্রতিযোগিতায় ‘ফাউল করা’ নিয়ে দুই দফায় সংঘর্ষে অন্তত ১৩ জন আহত হন। বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সঙ্গে লোকপ্রশাসন বিভাগের খেলার সময় এ সংঘর্ষের সূত্রপাত হয়। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসে দুই বিভাগের পক্ষ থেকে পৃথক দুটি অভিযোগপত্রও দেয়া হয়।

* মার্চ মাসের ১৩ তারিখ দিনাজপুরের স্বপ্নপুরীতে ফিল্ড ওয়ার্কে গিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষক-শিক্ষার্থীদের মারধরের শিকার হন বেশ কয়েকজন শিক্ষার্থী। আহত হন ১২ জন। পরে এ ঘটনায় মামলা হয়। পুলিশ আটজনকে গ্রেপ্তার করে।

* ২৭ মার্চ রাতে পুরান ঢাকার গেন্ডারিয়া এলাকায় স্থানীয়দের কিশোর গ্যাংয়ের সদস্যদের হামলার শিকার হন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর ফোন ছিনতাইয়ের ঘটনা থেকেই হামলার সূত্রপাত। এ ঘটনায় অন্তত ৫ জন শিক্ষার্থী আহত হন।

* ২৯ মার্চ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে উত্যক্ত ও শারীরিক হেনস্তার ঘটনা ঘটে। টিউশনিতে যাওয়ার পথে নারিন্দা স্টার বেকারির সামনে এ ঘটনা ঘটে। পরবর্তীতে ভুক্তভোগী শিক্ষার্থীর করা মামলায় অভিযুক্তকে গ্রেপ্তার করে ওয়ারী থানা পুলিশ।

* গত ৭ মে খুলনার কয়রায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক নজরুল ইসলামকে আটকে রেখে তার ওপর নির্মম নির্যাতনের অভিযোগ ওঠে মহারাজপুর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল্লাহ্ আল মাহমুদের বিরুদ্ধে। মাদরাসায় নিয়োগ কেন্দ্র করে এ হামলার ঘটনা ঘটে।

* রাজধানীর মহাখালীতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী পরিবহনকারী উল্কা-২ বাসে সৌখিন পরিবহন সংশ্লিষ্ট বাস চালক ও হেলপারদের হামলায় পাঁচ শিক্ষার্থী আহতের ঘটনা ঘটে। জুলাই মাসের ২০ তারিখ এ ঘটনায় মামলা দায়ের মামলা দায়ের করেন ভুক্তভোগী এক শিক্ষার্থী।

* গত ২২ আগস্ট পরীক্ষা দিতে এসে ছাত্রলীগের হামলার শিকার হন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সহ-সাংগঠনিক সম্পাদক আবু হেনা মুরসালিন। একই মাসের ২৯ তারিখ বাসে ২ ঘণ্টা আটকে রেখে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের এক সদস্যকে মারধরের অভিযোগ ওঠে ছাত্রলীগ কর্মীদের বিরুদ্ধে। মারধরের শিকার ওই শিক্ষার্থী নাম আজিজুল হাকিম আকাশ।

* ১৯ অক্টোবর বিশ্ববিদ্যালয় দিবসে বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য চত্বরের সামনে দর্শন বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান সৈকত কর্তৃক শ্লীলতাহানির শিকার হন ছোট পর্দার অভিনেত্রী ও বিশ্ববিদ্যালয়ের ১৪তম আবর্তনের শিক্ষার্থী শায়লা সাথী।

ছাত্রসংগঠনের নেতাকর্মীদের বহিষ্কার ও অব্যাহতি:
বছর জুড়ে নানা ঘটনায় নেতাকর্মীদের বহিষ্কার ও অব্যহতি দিয়েছে ছাত্রলীগ ও ছাত্রদল। সাংগঠনিক কর্মকাণ্ডে নিষ্ক্রিয় থাকার অভিযোগে ৩১ মার্চ জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখা ছাত্রদলের ৬ নেতাকে অব্যাহতি দেয় সংগঠনটি।

এছাড়া গঠনতন্ত্র অমান্য ও সংগঠনের শৃঙ্খলা পরিপন্থী কাজের সঙ্গে যুক্ত থাকা এক সহ-সভাপতিসহ বিভিন্ন কর্মীকে সংগঠন থেকে অব্যহতি দিয়েছে শাখা ছাত্রলীগ। এছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী পরিচয় দিয়ে ক্যাম্পাস দাপিয়ে বেড়ানো ও শাখা ছাত্রলীগের পদ বাগিয়ে নেওয়া ভুয়া ছাত্র ইউনুস মাতব্বরকে ১৩ সেপ্টেম্বর ছাত্রলীগ থেকে অব্যাহতি দেওয়া হয়।

অনলাইন ক্লাস বন্ধ ঘোষণা:
বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) প্রতি মঙ্গলবার অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়। এ বছরের ২৩ মে সে সিদ্ধান্ত থেকে সরে এসে ১ জুলাই থেকে আবার পুরোপুরি সশরীরে ক্লাস চালু হয় বিশ্ববিদ্যালয়টিতে।

উপাচার্যের সিল জালিয়াতি:
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রার, কলা অনুষদের ডিন ও ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যানের স্বাক্ষর ও সিল জালিয়াতি করে বিভাগ পরিবর্তনের আবেদন করায় ২৪ মে এক শিক্ষার্থীকে আটক করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আটককৃত শিক্ষার্থী সজীব আহমেদ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী।

অ্যাসাইনমেন্টে বৃক্ষরোপণ দিয়ে প্রশংসা:
জুন মাস জুড়ে দেশে চলছিলো তীব্র তাপদাহ। এ মাসের ৮ তারিখ শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট হিসেবে গাছ লাগানোর নির্দেশনা দিয়ে প্রশংসিত হন চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. শারমীন আখতার।   ‘ল্যান্ড ইউজ অ্যান্ড ন্যাচারাল রিসোর্স ল’ কোর্সের অ্যাসাইনমেন্ট হিসেবে এ নির্দেশনা দেন তিনি।

নতুন ক্যাম্পাসে হামলা:
গত জুনের ১৯ তারিখ কেরানীগঞ্জের তেঘরিয়ায় নির্মাণাধীন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) দ্বিতীয় ক্যাম্পাসের সীমানা প্রাচীর ভেঙে ফেলার অভিযোগ ওঠে স্থানীয়দের বিরুদ্ধে। বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস তদারকি কমিটির সদস্যরা ঘটনাস্থল পরিদর্শনে গেলে স্থানীয়রা লাঠিসোটা নিয়ে বের হন এবং বাগবিতণ্ডায় জড়িয়ে পড়েন।

এ ঘটনায় অভিযুক্ত ব্যক্তিকে গ্রেপ্তার, নতুন ক্যাম্পাসে পুলিশ ফাঁড়ির দ্রুত বাস্তবায়নসহ সাত দফা দাবিতে ২২ জুন মানববন্ধন করে শিক্ষার্থীরা।

বঙ্গবন্ধুর ম্যুরাল ও ফিজিওথেরাপি সেন্টার উদ্বোধন:
১৫ আগস্ট জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নবনির্মিত ম্যুরাল উন্মোচন করেন জবি উপাচার্য। একই মাসের ২২ তারিখ বিশ্ববিদ্যালয়ের ভাষা শহিদ রফিক ভবনের নিচতলায় মেডিকেল সেন্টারের তত্ত্বাবধানে ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন সেন্টার চালু করেন উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

শিক্ষার্থীদের অর্জন:
এ বছরের ২৩ জুন এটিএন বাংলার ‘ডিবেট ফর ডেমোক্রেসি’, ইউসিবি পাবলিক পার্লামেন্ট বিতর্ক প্রতিযোগিতায় গ্রিন ইউনিভার্সিটি বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)।

গিনেস বুকেও নাম লেখান জবির এক শিক্ষার্থী। দ্রুততম সময়ের মধ্যে শুইয়ে রাখা পাঁচটি রাবার (ইরেজার) একটির ওপর আরেকটি দাঁড় করিয়ে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস্-এ নাম লেখান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জাহিদুল ইসলাম অংকন। তিনি বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষার্থী। ২৩ আগস্ট বিষয়টি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে এ ঘোষণা দেওয়া হয়।

এছাড়াও গত ২ নভেম্বর বিশ্বজুড়ে মর্যাদাপূর্ণ আই-ইইই এক্সট্রিম আন্তর্জাতিক প্রোগ্রামিং প্রতিযোগিতার ১৭তম আসরে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দ্বিতীয় স্থান অর্জন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)।

ছাত্রী-শিক্ষকের অনৈতিক সম্পর্ক:
এ বছরের ১১ ফেব্রুয়ারিতে বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জুয়েল কুমার সাহার বিরুদ্ধে নিজ বিভাগের এক ছাত্রীকে সেমিস্টার ফাইনালের প্রশ্ন সরবরাহের অভিযোগ ওঠে। ওই ছাত্রীর সঙ্গে শিক্ষকের প্রেমের সম্পর্ক ছিল বলে দাবি করেন শিক্ষার্থীরা।

গত ৫ সেপ্টেম্বর বিয়ের প্রলোভন দেখিয়ে ছাত্রীর সঙ্গে অনৈতিক সম্পর্কের অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) গণিত বিভাগের সহকারী অধ্যাপক এ বি এস মাণিক মুনসীকে বিভাগীয় সব কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়। বিভাগের একাডেমিক সভায় সর্ব সম্মতিক্রমে অভিযুক্ত ওই শিক্ষকের বিরুদ্ধে অব্যাহতির সিদ্ধান্ত নেওয়া হয়।

র‍্যাগিংয়ে জিরো টলারেন্স:
নবীন শিক্ষার্থীদের জন্য ক্যাম্পাসে সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে র‍্যাগিংয়ে জিরো টলারেন্স নীতি গ্রহণ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ে কেউ র‍্যাগিংয়ের সঙ্গে জড়িত প্রমাণিত হলে তাকে বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী বহিষ্কার বা অন্যান্য শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়ে ৮ সেপ্টেম্বর নির্দেশ জারি করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আলোচনায় ছাত্রী হল:
৯ আগস্ট বিশ্ববিদ্যালয়ে বেগম ফজিলাতুন্নেছা মুজিব ছাত্রী হলের নাম সংশোধন করে বঙ্গমাতা সংযুক্ত করার দাবি জানায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে ছাত্রী হলে অনুষ্ঠিত আলোচনা সভায় এ দাবি উপস্থাপন করা হয়।

গত ২৮ মে বেগম ফজিলাতুননেছা মুজিব ছাত্রীহলে এক আবাসিক শিক্ষার্থীকে তিন ঘণ্টা আটকে রেখে শারীরিক ও মানসিক নির্যাতনের অভিযোগ ওঠে হলের একাধিক শিক্ষার্থীর বিরুদ্ধে। নিরাপত্তা চেয়ে হল প্রভোস্টের মাধ্যমে উপাচার্য বরাবর অভিযোগপত্রও দেন চারুকলা বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের হাফসা বিনতে নূর।

২৫ সেপ্টেম্বর বিবাহিত এবং অন্তঃসত্ত্বাসহ ছাত্রীদের হল ছাড়তে বিজ্ঞপ্তিতে জারি করলে পুনরায় আলোচনায় আসে জবি। বিষয়টি সর্বমহলে সমালোচিত হয়। ৩১ অক্টোবর বিবাহিত ও অন্তঃসত্ত্বা ছাত্রীরা হলে থাকতে পারবে না বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের জারি করা ওই বিজ্ঞপ্তি স্থগিত করে হাইকোর্ট।

অন্যদের সুযোগ দিতে পদ ছেড়ে নজির স্থাপন:
দ্বিতীয় মেয়াদে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ পরিচালক দায়িত্ব পেলেও অন্যদের সুযোগ দিতে পদ ছেড়ে দিয়ে নজির স্থাপন করেন অধ্যাপক ড. আইনুল ইসলাম। সেপ্টেম্বর মাসে ৬ তারিখ তিনি দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেবেন না বলে জানান।

সেন্ট মার্টিনে শিক্ষার্থী আটকে পড়া:
৫ অক্টোবর ব্যাচ ট্যুরে গিয়ে কক্সবাজারের টেকনাফের সেন্ট মার্টিন দ্বীপে আটকা পড়েন বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের উদ্ভিদবিজ্ঞান বিভাগের ৩৮ জন শিক্ষার্থী। সমুদ্রের লঘুচাপের কারণে জাহাজ চলাচল বন্ধ থাকায় আটকে পড়েন তারা। পরবর্তীতে পরিস্থিতি স্বাভাবিক হলে নিরাপদে ফিরে আসেন।

ডিবি পরিচয়ে শিক্ষার্থীদের থেকে ছিনতাই:
গত ২৫ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থীর থেকে ডিবি পরিচয়ে মোবাইল, টাকাসহ অন্যান্য জিনিসপত্র ছিনতাই করে একটি সন্ত্রাসী চক্র। এদিন ভোরে রিকশায় কমলাপুর রেলস্টেশনে যাওয়ার পথে মতিঝিল শাপলা চত্বরে এ ঘটনাটি ঘটে।

খেলাধুলা বন্ধ ও বাসে সিট নির্ধারণী নোটিশ:
১০ অক্টোবর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ক্লাস চলাকালীন খেলাধুলা বন্ধের ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ নিয়ে শিক্ষার্থীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া ও ক্ষোভের সৃষ্টি হয়।

অবরোধে বাসে হামলা ও গেটে তালা:
বিএনপির ডাকা অবরোধ কর্মসূচিতে ৩১ অক্টোবর পুরান ঢাকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের বহনকারী একটি বাসে হামলা করে ভাঙচুরের ঘটনা ঘটে। এ সময় অবরোধকারীরা বাসে হামলা করে ও ইটপাটকেল ছুড়ে ভাঙচুর করেন।

এছাড়া পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রবেশের তিন গেটে তালা ঝুলিয়ে অবরোধ সমর্থনে লিফলেট ঝুলিয়ে দেয় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নেতাকর্মীরা। যদিও সে তালা খুলে ফেলে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

জবি শিক্ষার্থী খাদিজার জামিন ও বিশ্ববিদ্যালয়ে ফেরা:
দীর্ঘদিন ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা পৃথক দুই মামলায় কারাভোগ করছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী খাদিজাতুল কুবরা। গত ১৬ নভেম্বর প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৬ সদস্যের আপিল বেঞ্চ খাদিজার হাইকোর্টের দেওয়া জামিন বহাল রাখেন। ২০ নভেম্বর কারাগার থেকে মুক্তি পাওয়ার পর পরীক্ষার হলে বসেন খাদিজাতুল কুবরা। এদিন সকালে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগার থেকে মুক্তি পান খাদিজা।

উপাচার্যসহ পাঁচ শিক্ষার্থীর মৃত্যু:
গত ১১ নভেম্বর রাজধানীর বিআরবি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক। এছাড়াও অ্যাপ্লাস্টিক অ্যানিমিয়া, ডেঙ্গু জ্বর, খাদ্য বিষক্রিয়া, গ্যাস বিস্ফোরণসহ অস্বাভাবিক মৃত্যুতে প্রাণ হারিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থী।

জবির সাবেক ট্রেজারারের অনিয়মের চিঠি দুদক ও প্রধানমন্ত্রী দপ্তরে:
জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) সাবেক ট্রেজারার অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদের অনিয়ম, দুর্নীতি এবং সাকা চৌধুরীর পরিবারের ফার্ম এডিএলকে বারবার কাজ দেওয়ার সহায়তা অবহিতকরণ প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর এবং এসব অভিযোগ তদন্ত করতে দুর্নীতি দমন কমিশনে (দুদক) ২২ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তাদের পক্ষে চিঠি পাঠানো হয়।

নতুন উপাচার্য ও কোষাধ্যক্ষ নিয়োগ:
উপাচার্যের মৃত্যু ও কোষাধ্যক্ষের মৃত্যুতে বেশ কয়েকদিন অভিভাবক শূন্য ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়। পরবর্তীতে ৩০ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ উপাচার্য ও প্রথম নারী উপাচার্য হিসেবে নিয়োগ পান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সাদেকা হালিম। এরপর ৫ ডিসেম্বর নতুন কোষাধ্যক্ষ হিসেবে নিয়োগ পান জবির মার্কেটিং বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর চৌধুরী।

নিরাপত্তাকর্মী থেকে শিক্ষা ক্যাডার জবি ছাত্র:  
৪৩তম বিসিএসে উত্তীর্ণ হয়ে শিক্ষা ক্যাডারে নিয়োগের সুপারিশপ্রাপ্ত হন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের এম এ মোত্তালিব মিহির। জীবিকার তাগিদে একসময় নিরাপত্তা প্রহরীর চাকরি করেন তিনি। এরপর প্রুফ রিডার ও পরে টিউশনি ছিল তার জীবিকা নির্বাহের প্রধান মাধ্যম।

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।