ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

সালতামামি

উপাচার্যের স্বজনপ্রীতি, গণরুমে ঢাবি শিক্ষার্থীদের মানবেতর জীবন

ফাহিম হোসেন, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২৩
উপাচার্যের স্বজনপ্রীতি, গণরুমে ঢাবি শিক্ষার্থীদের মানবেতর জীবন

সময়ের সাথে সাথে পাল্টে যাচ্ছে ক্যালেন্ডারের পাতা। দরজায় কড়া নাড়ছে আরেকটি নতুন বর্ষ।

২০২৩ সালে নানা ঘটনায় উত্তাল হয়েছে রাজধানীসহ বাংলাদেশের বিভিন্ন অঞ্চল। ঢাকার প্রাণকেন্দ্রে অবস্থিত ছাত্র রাজনীতির আঁতুড়ঘরখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ও (ঢাবি) নানা ঘটনায় আলোচনার জন্ম দিয়েছে; উত্তাল হয়েছে ঢাবি ক্যাম্পাস।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ বছর নিয়োগ পেয়েছেন ২৯তম উপাচার্য। প্রাক্তন উপাচার্য আখতারুজ্জামানের বিদায় ও নিয়োগে তার সীমাহীন স্বজনপ্রীতি আলোচনার জন্ম দেয়। গবেষণায় বরাদ্দে উপেক্ষা, অপ্রতুল বরাদ্দও খরচ করতে না পারা আলোচনায় এসেছে। প্রলয় গ্যাংয়ের উত্থানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আতঙ্ক, সদস্যদের বিচারের আওতায় আনার দাবি এবং ফিলিস্তিনের উপর ইসরায়েলের আগ্রাসনের প্রতিবাদে উত্তাল হয়েছে ঢাবি। এছাড়া, ছাত্রলীগের অভ্যন্তরীণ দ্বন্দ্ব, ছাত্র ইউনিয়নের উপর ছাত্রলীগের হামলা, ছাত্র অধিকার পরিষদের ঢাবি শাখার একযোগে পদত্যাগসহ নানা ঘটনা ঘটেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য এ এস এম মাকসুদ কামাল
২৯তম হিসেবে এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিয়োগ পেয়েছেন উপাচার্য এ এস এম মাকসুদ কামাল। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির চারবারের নির্বাচিত সভাপতি। বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগ-সমর্থক শিক্ষকদের সংগঠন নীল দলের আহ্বায়কের দায়িত্বও পালন করেন৷ এছাড়া বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডারেশনের সাধারণ সম্পাদক ও পরে সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য ৷ এছাড়া দুই মেয়াদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্যসেন হলের প্রাধ্যক্ষের দায়িত্ব পালন করেন।

নিয়োগে আখতারুজ্জামানের সীমাহীন স্বজনপ্রীতি
গত ছয় বছরে উপাচার্যের দায়িত্ব পালনকালে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অফিস ও হলের নিয়োগে বরিশাল অঞ্চলের প্রাধান্য লক্ষ্য করা গেছে। উপাচার্য আখতারুজ্জামানের নিজের বাড়ি বৃহত্তর বরিশালে। তার স্ত্রী, ছেলে ও ভাগনের নিয়োগের নেপথ্যে কাজ করেছেন বলে অভিযোগ পাওয়া যায়। বরিশাল অঞ্চলের লোকদের চাকরি পাইয়ে দিতে নিয়োগ বোর্ডে তারা তদবির করতেন। এভাবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সেক্টরে প্রায় শতাধিক লোক নিয়োগের অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

গণরুমে শিক্ষার্থীদের মানবেতর জীবন
আবাসন সংকট থাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থীদের আশ্রয় হয় ছাত্রলীগ নিয়ন্ত্রিত গণরুমগুলোয়। একটি দৈনিকের প্রতিবেদনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলে গাদাগাদি করে অস্বাস্থ্যকর পরিবেশে দুই হাজারেরও বেশি শিক্ষার্থী গণরুমে থাকছেন। বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলে ১২৩ কক্ষে সর্বমোট ২ হাজার তিনশর বেশি শিক্ষার্থী গণরুমে থাকার তথ্য মিলেছে। এই শিক্ষার্থীরা ছাত্রলীগের হাতে জিম্মি। নিয়মিত ছাত্রলীগের প্রোগ্রামে অংশগ্রহণ করতে হয়, রাতে যেতে হয় গেস্টরুমে। এভাবে প্রথম বর্ষের শিক্ষার্থীরা মানবেতর জীবনযাপন করছেন।

বঙ্গবন্ধুকে ডক্টর অব লজ ডিগ্রি প্রদান
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘ডক্টর অব লজ’(মরণোত্তর) ডিগ্রি প্রদান করতে ২৮ অক্টোবর বিশেষ সমাবর্তনের আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধুর পক্ষে তিনি ডিগ্রি গ্রহণ করেন। বিশেষ সমাবর্তনের জন্য করা স্মারক ও কোটপিনে প্রায় ৫০ লাখ টাকা দুর্নীতির অভিযোগ ওঠে।

সবুজ সমরোহে কংক্রিটের ছোঁয়া
শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর স্মৃতি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মলচত্বরে নির্মিত হচ্ছে শতবার্ষিকী স্মৃতিস্তম্ভ। সবুজ এই অংশটিতে কংক্রিটে স্তম্ভ নির্মাণ নিয়ে শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেছেন। নির্মাণ করতে গিয়ে অনেক গাছের গোড়া কাটা পড়েছে; কংক্রিটে অনেক গাছের পরিসর সংকোচন হয়ে গেছে। ঘাসের স্থলে বসেছে ইটের মেঝে। এভাবে পরিবেশ বিপর্যয়ের মুখে পড়বে বলে বিষয়টি সমালোচনার জন্ম দিয়েছে।

ছাত্র অধিকারের পদত্যাগ, নতুন ছাত্র সংগঠনের আত্মপ্রকাশ
গত জুলাইয়ে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লা ও সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদিবের বিরুদ্ধে সংগঠনের গঠনতন্ত্র লঙ্ঘন ও দলীয় লেজুড়বৃত্তির অভিযোগ তুলে একযোগে পদত্যাগ করে পরিষদের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা। অক্টোবরে ডাকসুর সাবেক সমাজসেবা সম্পাদক আখতার হোসেনসহ অধিকার পরিষদের পদত্যাগকৃত কয়েকজন নেতার নেতৃত্বে ‘গণতান্ত্রিক ছাত্র শক্তি’ নামে নতুন সংগঠনের আত্মপ্রকাশ ঘটে। আত্মপ্রকাশের দিনই তাদের ওপর হামলা করে ছাত্রলীগ।

ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসন বন্ধে ঢাবিতে আন্দোলন
গত অক্টোবরে ইসরায়েল-হামাস সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে ফিলিস্তিনে গণহত্যা চালায় ইসরায়েল। তাদের আগ্রাসন বন্ধে একাধিকবার মাঠে নেমেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। একইসাথে আন্দোলন ও প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের বামপন্থি বিভিন্ন সংগঠনও। নভেম্বরে শিক্ষার্থীরা ‘মার্চ ফর ফিলিস্তিন’ নামে র‌্যালি করে।

ছাত্র ইউনিয়নের উপর ছাত্রলীগের হামলা
মেট্রোরেলের ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশন উদ্বোধন করা হয় ১৩ ডিসেম্বর। উদ্বোধনকে কেন্দ্র করে ‘মেট্রো অ্যাট টিএসসি: থ্যাংক ইউ শেখ হাসিনা’ শীর্ষক ব্যানার স্থাপন করে ছাত্রলীগ। কয়েকদিন পার হলেও ব্যানার না সরানোয় ‘রাজনৈতিক শিষ্টাচার বহির্ভূত’ বলে সেসব ভাংচুর করে ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা। এ ঘটনায় ছাত্র ইউনিয়নের নেতাকর্মীদের ওপর কয়েক দফায় হামলা করে ছাত্রলীগ। রাজু ভাস্কর্যকে কালো পতাকায় মুড়ে দেয় তারা। ছাত্র ইউনিয়নকে ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করে।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।