ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচক কমলেও লেনদেন বেড়েছে ডিএসইতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২২
সূচক কমলেও লেনদেন বেড়েছে  ডিএসইতে

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে বুধবার (২১ ডিসেম্বর) সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে পুঁজিবাজারে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট কমে ৬ হাজার ১৯৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৫৫ ও ২১৯৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে মোট ৩৩৩ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১১ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে মোট ৩২২ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ফান্ড ইউনিট লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে মোট ২৮৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৯টি কোম্পানির এবং কমেছে ৭৩টির। আর অপরিবর্তিত রয়েছে ২০৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো—  মুন্নু সিরামিক, অরিয়ন ফার্মা, সি পার্ল ফুড, মুন্নু এগ্রো, বসুন্ধরা পেপার, ইন্ট্রাকো, অ্যাডভেন্ট ফার্মা, জেনেক্স, অরিয়ন ইনফিউশন ও বেক্সিমকো ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৫ পয়েন্ট কমে ১৮ হাজার ৩০৮ পয়েন্টে অবস্থান করছে। বুধবার সিএসইতে হাত বদল হওয়া ১৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারের দর বেড়েছে ৭টির এবং কমেছে ৫২টির। আর অপরিবর্তিত রয়েছে ৮২টির কোম্পানির শেয়ারের দর।

বুধবার সিএসইতে মোট ৬ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ২ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৮ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।