ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৩ ফেব্রুয়ারি) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৭০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৭১ ও ২২৩২ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৪৩৫ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৩৫ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৪৭০ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে মোট ৩১৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে শেয়ারের দাম বেড়েছে ৫৬টি কোম্পানির, অপরদিকে কমেছে ১১৩টির। আর অপরিবর্তিত রয়েছে ১৪৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো— জেনেক্স, সী পার্ল, বিএসসি, শাইনপুকুর সিরামিক, অলিম্পিক, এপেক্স ফুট, সোনালি পেপার, অরিয়ন ইনফিউশন, আমরা নেটওয়ার্কস ও ইস্টার্ন হাউজিং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৪৯৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১২২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারের দাম বেড়েছে ৩৫টির, কমেছে ৩৫টির। আর অপরিবর্তিত রয়েছে ৫২টির কোম্পানির শেয়ারের দর।

সোমবার সিএসইতে মোট ৬ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৮ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।