ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পতন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৩
প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পতন 

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১ অক্টোবর) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৯ পয়েন্ট কমে ৬ হাজার ২৬৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৫৭ ও ২১৩৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৫৩১ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১০৯ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৪২২ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

রোববার ডিএসইতে ৩০২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৭টি কোম্পানির, কমেছে ১২০টি এবং অপরিবর্তিত রয়েছে ১৪৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো: সোনালি পেপার, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, খান ব্রাদার্স, ইউনিয়ন ইন্স্যুরেন্স, জেমেনী সী ফুড, ফুওয়াং ফুড, সী পার্ল, এপেক্স ফুডস, লাফার্জহোলসিম ও টুওয়াইবিজি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫৬০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৪৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৫টির, কমেছে ৭২টি এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ১২ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৩৭ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৫০ কোটি ৮৩ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২৩
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।