ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইর লেনদেন সাড়ে ৭০০ কোটি টাকা ছাড়াল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩
ডিএসইর লেনদেন সাড়ে ৭০০ কোটি টাকা ছাড়াল ফাইল ছবি

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৩ ডিসেম্বর) পুঁজিবাজারে সূচক সামান্য কমার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ৭৬৯ কোটি ছাড়িয়েছে।

তবে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১ পয়েন্ট কমে  ৬ হাজার ২৬২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে  যথাক্রমে ১৩৬৩ ও ২১০৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৭৬৯ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ১৬৮ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগেরদিন ডিএসইতে ৬০১ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩৪৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৮১টি কোম্পানির, কমেছে ৯৫টি এবং অপরিবর্তিত রয়েছে ১৬৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- অলিম্পিক, অরিয়ন ইনফিউশন, সেন্ট্রাল ফার্মা, খুলনা প্রিন্টিং, প্যাসিফিক ডেনিমস, এসকে ট্রিমস, ফুওয়াং ফুড, ফুড সিরামিক, বিডি থাই ও সী পার্ল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫৬৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২০৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫২টির, কমেছে ৬১টি এবং অপরিবর্তিত রয়েছে ৯০টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ১১ কোটি ৬৯ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে লেনদেন ২২ কোটি টাকা কমেছে। আগেরদিন ২৩ কোটি ২২ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩
এসএমএকে/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।