ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচকের বড় পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, মার্চ ১০, ২০২৪
পুঁজিবাজারে সূচকের বড় পতন

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১০ মার্চ) পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৪১ পয়েন্ট কমে ৫ হাজার ৯৭১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৩০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে যথাক্রমে ১৩০৪ ও ২০৮৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৪৭৮ কোটি ২৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২২৫ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৭০৩ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

রোববার ডিএসইতে ৩৯৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৪টি কোম্পানির, কমেছে ২৬১টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো ফুওয়াং সিরামিক, গোল্ডেন শোন, আলিফ ইন্ডাস্ট্রি, সেন্ট্রাল ফার্মা, বেস্ট হোল্ডিং, অরিয়ন ইনফিউশন, আফতাব অটো, ফরচুন সু, লাভেলো আইসক্রিম ও জিকিউ বলপেন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১২৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৪২১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৪টির, কমেছে ১৪৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ১১ কোটি ৫১ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, মার্চ ১০, ২০২৪
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।