ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

শেয়ারের দাম নিয়ে গুজব ছড়ালে আইনগত ব্যবস্থা: বিএসইসি 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১১ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৪
শেয়ারের দাম নিয়ে গুজব ছড়ালে আইনগত ব্যবস্থা: বিএসইসি 

ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে বলা হয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমসহ অনলাইন প্ল্যাটফর্মে পুঁজিবাজার নিয়ে মিথ্যা তথ্য ও গুজব ছড়ানো হচ্ছে। শেয়ার দামের ভবিষ্যদ্বাণী অথবা অসত্য বা গুজব ছড়ালে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

রোববার (১৭ মার্চ) বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, লক্ষ্য করা যাচ্ছে যে সামাজিক যোগাযোগমাধ্যমসহ অনলাইন প্ল্যাটফর্মে পুঁজিবাজারের বিভিন্ন বিষয়ে উদ্দেশ্যপ্রণোদিতভাবে ভিত্তিহীন গুজব ও অসত্য ছড়ানো হচ্ছে, যা প্রকৃতপক্ষে সঠিক নয়।

সামাজিক যোগাযোগমাধ্যমসহ সাইবার স্পেসে পুঁজিবাজার সংশ্লিষ্ট বিষয়ে অপ্রকাশিত তথ্য প্রকাশ, শেয়ারের দর নিয়ে পূর্বাভাস বা ভবিষ্যদ্বাণী ইত্যাদিসহ যে কোনো ধরনের অসত্য তথ্য ও গুজব ছড়ানো সাইবার নিরাপত্তা আইন, ২০২৩ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে পুঁজিবাজার সংশ্লিষ্ট সবাইকে এ ধরনের গুজব ও অসত্য তথ্য প্রকাশ কিংবা প্রচার থেকে সম্পূর্ণরূপে বিরত থাকার অনুরোধ জানানো হচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, উদ্দেশ্যপ্রণোদিতভাবে ভিত্তিহীন গুজব ও অসত্য ছড়ানো ব্যক্তিদের এ মর্মে সতর্ক করা যাচ্ছে যে, যারা গুজব বা অসত্য তথ্য প্রকাশ বা প্রচারে জড়িত রয়েছেন তাদের বিরুদ্ধে অবিলম্বে যথাযথ ব্যবস্থা গ্রহণের মাধ্যমে আইনের আওতায় আনা হবে।

বাংলাদেশ সময়: ০১০৭ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৪
এসএমএকে/এসএএইচ 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।