ঢাকা, বুধবার, ৫ আষাঢ় ১৪৩১, ১৯ জুন ২০২৪, ১১ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে লেনদেন ১১৭৬ কোটি টাকা ছাড়াল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, মে ১৩, ২০২৪
পুঁজিবাজারে লেনদেন ১১৭৬ কোটি টাকা ছাড়াল

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৩ মে) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

তবে আজও পুঁজিবাজারে লেনদেন ১১৭৬ কোটি টাকা ছাড়িয়েছে।

এরমধ্যে ডিএসইতে ৯৬৮ কোটি এবং সিএসইতে ১০৮ কোটি টাকা লেনদেন হয়েছে। রোববারও পুঁজিবাজারের লেনদেন হাজার কোটি টাকা ছাড়ায়।

ডিএসই ও সিএসই সূত্রে এতথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৯ পয়েন্ট কমে ৫ হাজার ৬৬৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে যথাক্রমে ১২৪১ ও ২০১৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৯৬৮ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ১৭ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৯৮৫ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

সোমবার ডিএসইতে ৩৯৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৫টি কোম্পানির, কমেছে ২২১টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- ইজেনারেশন, এশিয়াটিক ল্যাবরেটরিজ, লাভেলো আইসক্রিম, বেস্ট হোল্ডিংস, গোল্ডেন সন, অ্যাডভেন্ট ফার্মা, অরিয়ন ইনফিউশন, ফুওয়াং সিরামিক, সালভো কেমিক্যাল ও নাভানা ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৩৩৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৫টির, কমেছে ১৩৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ১০৮ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৯২ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৬ কোটি ৩৯ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, মে ১৩, ২০২৪
এসএমএকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।