ঢাকা, শুক্রবার, ৮ আষাঢ় ১৪৩১, ২১ জুন ২০২৪, ১৩ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচকের বড় পতনে কমল লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, মে ১৯, ২০২৪
পুঁজিবাজারে সূচকের বড় পতনে কমল লেনদেন

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৯ মে) পুঁজিবাজারের সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৮৬ পয়েন্ট কমে ৫ হাজার ৪৩১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৫ পয়েন্ট কমে যথাক্রমে ১১৯১ ও ১৯৪৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৪০৯ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ২৬৭ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৬৭৬ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৮৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২২টি কোম্পানির, কমেছে ৩৪৭টি এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো বিচ হ্যাচারি, ইজেনারেশন, আইসিবি এএমসিএল সোনালি ব্যাংক লিমিটেড ফাস্ট মিউচ্যুয়াল ফান্ড, অরিয়ন ইনফিউশন, অরিয়ন ফার্মা, ইউনিলিভার, লাভেলো আইসক্রিম, প্রগতি লাইফ সী পার্ল ও রিলায়েন্স ওয়ান দ্যা ফার্স্ট স্কিম মিউচ্যুয়াল ফান্ড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৬৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৭৩৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২২৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৫টির, কমেছে ১৮৬টি এবং অপরিবর্তিত রয়েছে ১২টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৮ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৫১ কোটি টাকা কম। আগেরদিন সিএসইতে লেনদেন হয়েছিল ৫৯ কোটি ৬৮ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, মে ১৯, ২০২৪
এসএমএকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।