ঢাকা, রবিবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

কমোডিটি মার্কেটের ভবিষ্যৎ সহযোগিতায় সিএসই চেয়ারম্যানের কিউএমই পরিদর্শন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, মে ২২, ২০২৪
কমোডিটি মার্কেটের ভবিষ্যৎ সহযোগিতায় সিএসই চেয়ারম্যানের কিউএমই পরিদর্শন

ঢাকা: বাংলাদেশ কমোডিটি ডেরিভেটিভস মার্কেটের ভবিষ্যৎ সহযোগিতার জন্য চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিম কিয়ানহাই মার্কেন্টাইল এক্সচেঞ্জ (কিউএমই) পরিদর্শন করেছেন।

বুধবার (২২ মে) আসিফ ইব্রাহিম চীনের গুয়াংডং-এ অবস্থিত কিয়ানহাই মার্কেন্টাইল এক্সচেঞ্জ (কিউএমই) পরিদর্শন করেন।

সিএসই সূত্রে এতথ্য জানা গেছে।

জানা গেছে, পরিদর্শনের সময় ইব্রাহিম কিয়ানহাই মার্কেন্টাইল এক্সচেঞ্জের (কিউএমই) শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে একটি সভা করেন এবং বাংলাদেশে একটি দক্ষ পণ্য ডেরিভেটিভস বাজার স্থাপনের জন্য পরামর্শ পরিষেবা, ব্যবসায়িক সহযোগিতা, তথ্য প্রযুক্তি এবং ক্রেতা বিক্রেতার সহায়তার ক্ষেত্রে ভবিষ্যতের পরিকল্পনা নিয়ে আলোচনা করেন।

কিয়ানহাই মার্কেন্টাইল এক্সচেঞ্জ (কিউএমই) হলো হংকং এক্সচেঞ্জস এবং হংকং ক্লিয়ারিং লিমিটেডের যৌথ উদ্যোগে গঠিত একটি ফিজিক্যাল কমোডিটি ট্রেডিং প্লাটফর্ম, যার শেয়ারহোল্ডাররা হলেন হংকং গ্রুপ এবং কিয়ানহাই ফিনান্সিয়াল হোল্ডিং। এটি শিকাউ, কিয়ানহাই পাইলট মুক্ত বাণিজ্য অঞ্চল, গুয়ান্ডং, চীনে অবস্থিত।

কিউএমই আনুষ্ঠানিকভাবে ১৯ অক্টোবর ২০১৮-তে অ্যালুমিনা ট্রেডিংয়ের মাধ্যমে আত্মপ্রকাশ করে। প্রথম ফিজিক্যাল লেনদেনটি ছিল তিন হাজার টন আলুমিনার যার প্রতি টনের মূল্য ছিল ৩০৩০ ইয়েন করে এবং এই লেনদেনটি চেলকো ট্রেড এবং জাইমেন জিয়াঙ্গুর মধ্যে হয়েছিল।  

উল্লেখ্য যে, এই লেনদেনটি সে সময় বাজারে প্রকৃত লেনদেনের ওপর ভিত্তি করে ফিজিক্যাল অ্যালুমিনার প্রথম বেঞ্চমার্ক মূল্যে লেনদেনের রেকর্ড করে। কিউএমই এর লক্ষ্য হল প্রযুক্তি, ক্রস-বর্ডার সহযোগিতা এবং ফিনান্সের মাধ্যমে আর্থিক বাজারের সাথে সংযুক্ত করার জন্য একটি মানসম্মত সম্পদ কাঠামো স্থাপন করা, যেন ফিজিক্যাল এন্টারপ্রাইজের জন্য অর্থায়নের সমস্যাগুলোর বাস্তব সমাধান দেওয়া যায়।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, মে ২২, ২০২৪
এসএমএকে/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।