ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

সূচক কমলেও লেনদেন বেড়েছে সিএসইর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, জুন ২, ২০২৪
সূচক কমলেও লেনদেন বেড়েছে সিএসইর

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (০২ জুন) পুঁজিবাজারের সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট কমে ৫ হাজার ২৩৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে যথাক্রমে ১১৩৭ ও ১৮৬৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৩৪৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ২৫ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৩৭৪ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৯১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৪টি কোম্পানির, কমেছে ২১৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বিচ হ্যাচারি, এশিয়াটিক ল্যাবরেটরিজ, আলিফ ইন্ডাস্ট্রি, অরিয়ন ফার্মা, ইজেনারেশন, অরিয়ন ইনফিউশন, গোল্ডেন সন, ফার ইস্ট নিটিং, সেন্ট্রাল ফার্মা ও রূপালি লাইফ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ১৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২২৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৫টির, কমেছে ১১৫টি এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৮৭ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৮৩ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৪ কোটি ৫৬ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, জুন ০২, ২০২৪
এসএমএকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।