ঢাকা, মঙ্গলবার, ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

শেয়ার

নববর্ষের প্রথমদিন বেড়েছে সূচক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৯ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৪
নববর্ষের প্রথমদিন বেড়েছে সূচক

ঢাকা: নববর্ষের প্রথমদিন বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের ইতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়েছে।

এদিন উভয় স্টক এক্সচেঞ্জে আর্থিক প্রতিষ্ঠান, টেক্সটাইল ও জ্বালানি খাতের প্রাধান্য লক্ষ্য করা গেছে।


 
উল্লেখ্য, ব্যাংক হলিডে থাকার কারণে মঙ্গলবার (৩১ ডিসেম্বর) উভয় স্টক এক্সচেঞ্জের লেনদেন বন্ধ ছিল।
 
বুধবার ডিএসইতে মোট লেনদেনে ১৮ শতাংশ আর্থিক খাতের প্রতিষ্ঠান, ২২ দশমিক ২৪ শতাংশ টেক্সটাইল খাতের ও প্রায় ১০ শতাংশ জ্বালানি খাতের অবদান। গত কার্যদিবসে এ তিন খাতের অবদান ছিল যথাক্রমে ১৭ শতাংশ, ১৮ শতাংশ এবং ৫ শতাংশ।
 
এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪১১ কোটি ৯৭ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ২৭১ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
অন্যদিকে, সিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৭ কোটি ৪১ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৩৯ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

সোমবার ডিএসইতে খাতভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ৯ দশমিক ৫৮ শতাংশ, টেক্সটাইল খাতের ২২ দশমিক ২৪ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ১ দশমিক ৭৪ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ২ দশমিক ১৭ শতাংশ, আর্থিক প্রতিষ্ঠান খাত প্রায় ১৮ দশমিক ০৩ শতাংশ, ব্যাংক ৮ দশমিক ৮৫ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ৫ দশমিক ২০ শতাংশ, প্রকৌশল ১৫ দশমিক ৬৫ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ২ দশমিক ৬৪ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৬ দশমিক ০৯ শতাংশ।
 
এদিন লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর সকাল ১০টা ৩৫ মিনিটে ডিএসই’র সাধারণ সূচক ১৭ পয়েন্ট বৃদ্ধি পেয়ে লেনদেন শুরু হয়। ১০টা ৪০ মিনিটে সূচক ২৪ পয়েন্ট, ১০টা ৪৫ মিনিটে সূচক ৩৪ পয়েন্ট, ১০টা ৫০ মিনিটে সূচক ৩৯ পয়েন্ট, ১০টা ৫৫ মিনিটে সূচক ৩১ পয়েন্ট, বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ৩৭ পয়েন্ট বৃদ্ধি পায়।

বেলা ১২টায় সূচক ৪৫ পয়েন্ট, দুপুর ১টায় সূচক ৪০ পয়েন্ট বৃদ্ধি পেলেও লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১৯ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে  ৪ হাজার ২৮৬ পয়েন্টে।
 
এদিকে, ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১ হাজার ৪৭৮ পয়েন্টে।
 
লেনদেন শেষে ডিএসইতে ১৬৫টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বৃদ্ধি পেয়েছে ১৯ পয়েন্ট। লেনদেন হয়েছে ৪১১ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১৬৫টির, কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দাম।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- লংকা বাংলা ফিন্যান্স, গোল্ডেন সন, জেনারেশন নেক্সট, আরএন স্পিনিং,  অ্যাপোলো ইস্পাত, ফ্যামিলি টেক্সটাইল, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, তাল্লু স্পিনিং, মেঘনা পেট্রোলিয়াম এবং মার্কেন্টাইল ব্যাংক।
 
অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৮ হাজার ৪১৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৬৯ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১০ হাজার ৯০৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১৩ হাজার ২৪৮ পয়েন্টে অবস্থান করে।
 
দিনশেষে সিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৩ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৪/আপডেট: ১৫৪২ ঘণ্টা
সম্পাদনা: জনি সাহা, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa