ঢাকা, বুধবার, ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারি ২০২২, ২২ জমাদিউস সানি ১৪৪৩

শেয়ার

সূচক বাড়লেও কমেছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৯ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৪
সূচক বাড়লেও কমেছে লেনদেন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার মূল্যসূচক বৃদ্ধি পেয়ে লেনদেন শেষ হয়েছে। তবে এদিন উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনের পরিমাণ কমেছে।



গত কয়েক কার্যদিবসে ডিএসই’র লেনদেনে আর্থিক প্রতিষ্ঠান ও টেক্সটাইল খাতের বড় অবদান থাকলেও বৃহস্পতিবার তা কমেছে।
 
বৃহস্পতিবার ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৭০ কোটি ৮৩ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৪১১ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
অন্যদিকে, সিএসইতে মোট লেনদেন হয়েছে ৪২ কোটি ৬৭ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৪৭ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

বৃহস্পতিবার ডিএসইতে খাত ভিত্তিক লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১২ দশমিক ০৬ শতাংশ, টেক্সটাইল খাতের ১৩ দশমিক ০৩ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ২ দশমিক ২৯ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৬ দশমিক ৬৪ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ১১ দশমিক ৮২ শতাংশ, ব্যাংক ৬ দশমিক ৬৩ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ৯ দশমিক ৪২ শতাংশ, প্রকৌশল ১৭ দশমিক ৬১ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৩ দশমিক ৭০ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৪ দশমিক ৫৪ শতাংশ।
 
এদিন লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর সকাল ১০টা ৩৫ মিনিটে ডিএসই’র সাধারণ সূচক ১৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে লেনদেন শুরু হয়। ১০টা ৪০ মিনিটে সূচক ১৫ পয়েন্ট, ১০টা ৪৫ মিনিটে সূচক ১৪ পয়েন্ট, বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ১২ পয়েন্ট, ১০টা ৫৫ মিনিটে সূচক ৭ পয়েন্ট, বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ৮ পয়েন্ট, বেলঅ ১২টায় সূচক ১৫ পয়েন্ট, দুপুর ১টায় সূচক ১৩ পয়েন্ট বৃদ্ধি পায়।

লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ২৭ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৩১৪ পয়েন্টে।
 
এদিকে, ডিএসই-৩০ সূচক ২৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১ হাজার ৫০৫ পয়েন্টে।
 
এদিন ডিএসইতে ১৫০টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বৃদ্ধি পেয়েছে ২৭ পয়েন্ট। লেনদেন হয়েছে মোট ৩৭০ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১৫০টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দাম।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- অ্যাপোলো ইস্পাত, লংকা-বাংলা ফিন্যান্স, সামিট পূর্বাঞ্চল পাওয়ার, গোল্ডেন সন, গ্রামীণ ফোন, জেনারেশন নেক্সট, স্কয়ার ফার্মা, বাংলাদেশ সাবমেরিন কেবল, অ্যাকটিভ ফাইন কেমিক্যাল এবং ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স।

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৪৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৮ হাজার ৪৬৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৭০ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১০ হাজার ৯৮৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭৯ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১৩ হাজার ৩৪২ পয়েন্টে অবস্থান করে।
 
লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে মোট ৪২ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১১৩৭ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৪/আপডেট: ১৫৩০ ঘণ্টা
সম্পাদনা: জনি সাহা, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa