ঢাকা, সোমবার, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৫ আগস্ট ২০২২, ১৬ মহররম ১৪৪৪

শেয়ার

এএফসির আইপিওতে ৬০ গুণ আবেদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৪
এএফসির আইপিওতে ৬০ গুণ আবেদন

ঢাকা: এএফসি অ্যাগ্রো বায়োটেক লিমিটেড কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) প্রায় ৬০ গুণ আবেদন জমা পড়েছে।
 
কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।


 
এ কোম্পানির আইপিওতে ৭ কোটি ২০ লাখ টাকার শেয়ারের বিপরীতে সাধারণ বিনিয়োগকারীদের আবেদন জমা পড়েছে ৪৯৩ কোটি টাকার। আর ক্ষতিগ্রস্থ বিনিয়োগকারীদের আবেদনের পরিমাণ হলো ৫৯ কোটি ৩৪ লাখ টাকার।

এছাড়া প্রবাসী বিনিয়োগকারীদের আবেদনের পরিমাণ হলো ২৫ কোটি ১০ লাখ ও মিউচ্যুয়াল ফান্ডের আবেদনের পরিমাণ হলো ১৪১ কোটি ৮১ লাখ টাকার।
 
জানা যায়, আইপিওতে এএফসি অ্যাগ্রো বায়োটেক এক কোটি ২০ লাখ শেয়ার ইস্যু করবে। এর মধ্যে মোট শেয়ারের ২০ ভাগ শেয়ার প্রবাসী বাংলাদেশি ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর জন্য বরাদ্দ থাকবে। ২০ ভাগ বা দুই কোটি ৪০ লাখ শেয়ার সংরক্ষিত থাকবে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য।

অবশিষ্ট ৬০ শতাংশ বা ৭২ লাখ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে বরাদ্দ দেওয়া হবে।
 
বিএসইসি’র তথ্য অনুযায়ী, কোম্পানিটির শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা হিসেবে আইপিওতে এক কোটি ২০ লাখ শেয়ার ইস্যু করবে। এর মাধ্যমে পুঁজিবাজার থেকে সংগ্রহ করবে ১২ কোটি টাকা। আইপিওর মাধ্যমে সংগৃহীত অর্থে কোম্পানিটি যন্ত্রাংশ ক্রয় এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।
 
গত ৩০ জুন ২০১৩ সমাপ্ত অর্ধবার্ষিক (জানুয়ারি ১২-জুন ২০১৩) আর্থিক প্রতিবেদন অনুযায়ী, এএফসি অ্যাগ্রো বায়োটেকের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ দশমিক ০১ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভি) ১১ দশমিক ১০ টাকা।
 
কোম্পানিটির সম্পদ ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছে ইম্পেরিয়াল ক্যাপিটাল লিমিটেড এবং সিগমা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড
 
বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৪
সম্পাদনা: জনি সাহা, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa