ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

নতুন বছরে লেনদেনে রেকর্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৩ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৪
নতুন বছরে লেনদেনে রেকর্ড

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্ত‍াহের প্রথম কার্যদিবস রোববার মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। ফলে টানা আট কার্যদিবস ধরে বাড়লো উভয় স্টক এক্সচেঞ্জের সূচক।


 
অন্যদিকে নতুন বছরে উভয় স্টক এক্সচেঞ্জের লেনদেনে রেকর্ড হয়েছে। রোববার ডিএসই’র লেনদেন হয়েছে ৭০৮ কোটি ৭ লাখ টাকা। গত বৃহস্পিতবার লেনদেন হয়েছিল ৬৪৩ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
সিএসইতে মোট লেনদেন হয়েছে ৬৪ কোটি ৯৪ লাখ টাকা। গত বৃহস্পিতবার লেনদেন হয়েছিল ৫৮ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
রোববার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১৭ দশমিক ৬৪ শতাংশ, টেক্সটাইল খাতের ১০ দশমিক ৩৫ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ২ দশমিক ৭২ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৩ দশমিক ৪১ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৮ দশমিক ০১ শতাংশ, ব্যাংক ১১ দশমিক ৬১ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ৮ দশমিক ৯৭ শতাংশ, প্রকৌশল ১৫ দশমিক ০৩ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ২ দশমিক ৮৫ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৭ দশমিক ২৩ শতাংশ।
 
সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বৃদ্ধি পায়। দিনভর সূচক বাড়তে থাকে। তবে বেলা সাড়ে ১২টার দিকে সূচক গত কার্যদিবসের চেয়ে ৬২ পয়েন্ট বৃদ্ধি পায়। লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৪৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৫৬৫ পয়েন্টে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১৬৭টির, কমেছে ১১২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির দাম।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৯১ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৮ হাজার ৯৭৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৪০ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১১ হাজার ৭৩৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৩০ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১৪ হাজার ১৫৩ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬৪ কোটি ৯৪ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৪
সম্পাদনা: এম জে ফেরদৌস, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।