ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইতে শরিয়াহ ভিত্তিক সূচক চালু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৪

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রথম বারের মতো শরিয়াহ ইনডেক্স চালু করা হয়েছে। সোমবার লেনদেন শুরু হলে বিনিয়োগকারীরা ডিএসই’র ওয়েবসাইটে এ নতুন সূচক দেখতে পাবেন।


 
রোববার বিকেলে মতিঝিলে ডিএসই’র প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
 
বাজারে ইসলামি শরিয়াহ মেনে ব্যবসা পরিচালনা করছে- এ ধরনের কোম্পানিগুলো এ সূচকে অন্তর্ভুক্ত থাকবে বলে জানিয়েছে ডিএসই কর্তৃপক্ষ।  
 
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য দেন বিশ্বখ্যাত কোম্পানি এসঅ্যান্ডপির (স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওর) মেথডলজির প্রতিনিধি মাহাবীর কাসওয়া। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ডিএসই সভাপতি আহসানুল ইসলাম টিটু।
 
সংবাদ সম্মেলনে জানানো হয়, সোমবার থেকে এ সূচক চালু হবে। এ সূচকের ভিত্তি ধরা হবে এক হাজার পয়েন্ট। স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওরের (এসঅ্যান্ডপি) মেথডলজি অনুযায়ী শরিয়াহ সূচকটি তৈরি করা হয়েছে।
 
ডিএসই সভাপতি আহসানুল ইসলাম টিটু বলেন, ইসলামি শরিয়াহ মোতাবেক পরিচালিত কোম্পানিগুলো এ ইনডেক্সে যুক্ত হতে পারবে। যেসব বিনিয়োগকারী ইসলামি পন্থায় ব্যবসা বা বিনিয়োগ করতে চান তাদের আকৃষ্ট করতেই এ ইনডেক্স চালু করা হয়েছে। একই সঙ্গে বিদেশি বিনিয়োগকারীরা শরিয়াহ নিয়মকানুন অনুসরন করে এ ইনডেক্সের মাধ্যমে বিনিয়োগ করতে পারবেন।
 
বর্তমানে মালয়েশিয়া, জার্মানি, লন্ডন, ভারতসহ বেশ কিছু দেশে শরিরীয়াহ সূচক চালু রয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৪
সম্পাদনা: এম জে ফেরদৌস, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।