ঢাকা, সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

শেয়ার

সূচকে মিশ্র প্রবণতা, বেড়েছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৪
সূচকে মিশ্র প্রবণতা, বেড়েছে লেনদেন

ঢাকা: টানা দুইদিন সূচক ও লেনদেন কমার পর দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার সূচকের মিশ্র প্রবণতায় শেষ হয়েছে। তবে এ দিন উভয় স্টকের লেনদেন বেড়েছে।



বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৮৫৬ কোটি ৯৮ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৬২৭ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ৭১ কোটি ১২ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৫৬ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
বৃহস্পতিবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১৬ দশমিক ৬২ শতাংশ, টেক্সটাইল খাতের ১৩ দশমিক ৯৩ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ২ দশমিক ৫০ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৩ দশমিক ৪২ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৬ দশমিক ৬৭ শতাংশ, ব্যাংক ১১ দশমিক ১৭ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ১০ দশমিক ১৬ শতাংশ, প্রকৌশল ৮ দশমিক ৭৩ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৪ দশমিক ০১ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৭ দশমিক ০৬ শতাংশ।
 
সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বৃদ্ধি পায়। এরপর থেকে সূচক ওঠানামা করতে থাকে। বেলা সাড়ে ১১টায় সূচক গত কার্যদিবসের চেয়ে সর্বোচ্চ ৩৯ পয়েন্ট বৃদ্ধি পায়। কিন্তু লেনদেন শেষে ডিএসই এক্স সূচক মাত্র ৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৭৫৩ পয়েন্টে।
 
তবে এদিন ডিএসই’র অন্য দুই সূচক কমেছে। ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে এক হাজার ৬৬০ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক প্রায় ১ পয়েন্ট কমে ৯৭৪ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে মাত্র ১৭৪টির, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দাম।
 
বৃহস্পতিবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- মেঘনা পেট্রোলিয়াম, পদ্মা অয়েল, জেনারেশন নেক্সট, তাল্লু স্পিনিং, আমরা টেকনোলজি, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, কনফিডেন্স সিমেন্ট, কেয়া কসমেটিকস, গ্রামীণ ফোন এবং স্কয়ার ফার্মা।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৩৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৯ হাজার ৩৬৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট কমে অবস্থান করে ১২ হাজার ২৯৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫২ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১৪ হাজার ৭৮৬ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭১ কোটি ১২ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa