ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

শেয়ারবাজার

সপ্তাহজুড়ে অধিকাংশ প্রতিষ্ঠানের দরপতন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৫
সপ্তাহজুড়ে অধিকাংশ প্রতিষ্ঠানের দরপতন

ঢাকা: দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে এর আগের সপ্তাহের চেয়ে লেনদেনের পরিমাণ, মূল্যসূচক ও অধিকাংশ শেয়ারের দর কমেছে।

গত সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স এবং ডিএসই শরীয়াহ ও ডিএসই-৩০ সূচক সবগুলোই কমেছে।



গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স ছিল ৪ হাজার ৮৪১ পয়েন্ট। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক কমে দাঁড়ায় ৪ হাজার ৭৮৮ পয়েন্টে।
 
অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে সূচক (ডিএসইএক্স) কমেছে ১ দশমিক ১০ শতাংশ।

এছাড়া আগের সপ্তাহের চেয়ে ডিএসইএস সূচক ১ দশমিক ৮৯ শতাংশ কমে দাঁড়ায় ১ হাজার ১২৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ দশমিক ৯০ শতাংশ কমে ১ হাজার ৭৭৭ পয়েন্টে নেমে আসে।
 
এদিকে সিএসসিএক্স সূচক কমেছে ০ দশমিক ৮৯ শতংশ, সিএসই-৩০ সূচক ০ দশমিক ৫৭ শতাংশ এবং সিএএসপিআই সূচক কমেছে ১ দশমিক ১৬ শতাংশ।

গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সিএসইর সিএসসিএক্স সূচক ছিল ৮ হাজার ৮৯৮ পয়েন্টে। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক কমে দাঁড়ায় ৮ হাজার ৮৯৮ পয়েন্টে।
 
অপরদিকে গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন কমেছে ৯ দশমিক ৬৪ শতাংশ। লেনদেন হয়েছে মোট এক হাজার ৩১৯ কোটি ৮১ লাখ ৬৪ হাজার ৭২৩ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল এক হাজার ৪৬০ কোটি ৬০ লাখ ১৪ হাজার ৭৯৮ টাকা।
 
গত সপ্তাহে ডিএসইর ৩২০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২৩টির, কমেছে ১৭৮টির ও অপরিবর্তিত ছিল ১৭টির দাম। লেনদেন হয়নি ২টি প্রতিষ্ঠানের।
 
এর আগের সপ্তাহে লেনদেন হওয়া প্রতিষ্ঠাগুলোর মধ্যে দাম বেড়েছিল ২৫২টির, কমেছিল ৪৭টির ও অপরিবর্তিত ছিল ১৯টির দাম। আর লেনদেন হয়নি ২টি প্রতিষ্ঠানের।
 
ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।
 
এদিকে গত সপ্তাহে ডিএসইর দৈনিক গড় লেনদেনও কমেছে। গেলো সপ্তাহে দৈনিক গড় দাঁড়ায় ২৬৩ কোটি ৯৬ লাখ ৩২ হাজার ৯৪৫ টাকা। এর আগের সপ্তাহে গড় লেনদেন ছিল ২৯২ কোটি ১২ লাখ ২ হাজার ৯৬০ টাকা।
 
অর্থাৎ গত সপ্তাহে এর আগের সপ্তাহের চেয়ে গড় লেনদেন কমেছে ৯ দশমিক ৬৪ শতাংশ।
 
সাপ্তাহিক দাম বাড়ার ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানি হলো- বঙ্গজ, আইসিবি এএমসিএল ফার্স্ট এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, রেনউইক যজ্ঞেশ্বর, এসিআই ২০% কনভারটিবল জিরো কুপন বন্ডস, প্রাইম ইন্স্যুরেন্স, সায়হাম কটন মিলস, মোজাফ্ফর হোসেন স্পিনিং মিলস, পেনিনসুলা, রেকটি বেনকিজার ও গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স।

অন্যদিকে সপ্তাহ শেষে দরপতনের দিক দিয়ে ডিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো-  বিএসসি, সামিট অ্যালায়েন্স পোর্ট, ফার্স্ট আইসিবি মিউচ্যুয়াল ফান্ড, কাশেম ড্রাইসেলস, শাহজিবাজার পাওয়ার, এপেক্স ট্যানারি, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ ও ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ।
 
বাংলাদেশ সময় : ১১০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।