ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

৫ দিন পর কমলো সূচক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩১ ঘণ্টা, মে ১২, ২০১৫
৫ দিন পর কমলো সূচক

ঢাকা: টানা পাঁচদিন উর্ধ্বমুখী থাকার পর মঙ্গলবার(১২ মে‘২০১৫) দেশের উভয় শেয়ারবাজারে মূল্য সূচক পতন ঘটেছে। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ’র (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স কমেছে ২২ পয়েন্ট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক কমেছে ২৮ পয়েন্ট।
 
গত কয়েদিনের মতো মঙ্গলবারও উর্ধ্বমুখীতার মাধ্যমে ডিএসইতে লেনদেন শুরু হয়। লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৩২ পয়েন্ট বেড়ে যায়। এরপর বেলা ১১টায় সূচক আগের দিনের তুলনায় ৩০ পয়েন্ট কমে যায়।
 
এরপর আবার সূচক কিছুটা উর্ধ্বমুখী হয়। তবে তা লেনদেনের এ ধারা শেষ পর্যন্ত স্থায়ী হয়নি। বেলা ১১টা ১০ মিনিটে সূচক ২২ পয়েন্ট বেড়ে যায়। সাড়ে ১১টা সূচক ১৪ পয়েন্ট কমে যায়, সাড়ে সাড়ে ১২টায় কমে ২০ পয়েন্ট, দুপুর ১টায় কমে ৩৪ পয়েন্ট, দেড়টায় কমে ২৯ পয়েন্ট, ২টায় কমে ২৭ পয়েন্ট এবং দিনের লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২২ পয়েন্ট কমে ৪ হাজার ৩২৬ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে, ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬২২ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৫৫৪  কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের তুলনায় ৪২ কোটি ৩২ লাখ টাকা কম।
 
লেনদেন হওয়া ১০৩ টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে। কমেছে ১৮৫টি এবং অপরিবর্তিত রয়েছে ১৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
 
লেনদেনের ভিত্তিতে(টাকায়)ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায়  রয়েছে- ইউনাইটেড পাওয়ার, কেপিসিএল, আরএকে সিরামিক, বেক্সিমকো, ইফাদ অটোস, এনবিএল, এমজেএল, এসিআই ও এসপিসিএল।

অপর শেয়ারবাজার সিএসইতেও সিএসইএক্স সূচক ২৮ পয়েন্ট কমে ৮ হাজার ১৫২ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৪৩ কোটি ৮৭ লাখ টাকা। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ৯১টি, কমেছে ১৪৪টি ও অপরিবর্তিত রয়েছে ৯টির দাম।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, মে ১২, ২০১৫
এএসএস/এনএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।