ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

৬শ’ কোটি টাকা ছাড়ালো ডিএসই’র লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, মে ১৩, ২০১৫
৬শ’ কোটি টাকা ছাড়ালো ডিএসই’র লেনদেন

ঢাকা: টানা পতনের ধকল কাটিয়ে উঠতে শুরু করেছে দেশের প্রধান শেয়ারবাজার। বেশকিছুদিন লেনদেন ৩’শ কোটি টাকার ঘরে ঘোরাফেরা করা ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন বুধবার (১৩ মে) ৬শ’ কোটি টাকা ছাড়ায়।


 
এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬৩৭ কোটি ৯০ লাখ টাকা। লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বেড়েছে সূচকও। দিনশেষে প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৬ পয়েন্ট।
 
বাজার পর্যালোচনায় দেখা যায়, ২০১৪ সালের ১৭ নভেম্বর ডিএসইতে ৬৯১ কোটি টাকা লেনদেন হয়। পরদিন ১৮ নভেম্বর লেনদেন হয় ৬২৭ কোটি টাকা। এরপর আর ডিএসইতে ৬শ’ কোটি টাকার লেনদেন হয়নি।

বুধবার প্রায় ৬ মাস পর ডিএসই’র লেনদেন আবার ৬শ’ কোটি টাকা ছাড়ালো। যদিও সপ্তাহের আগের তিন কার্যদিবসে লেনদেন হয় ৫শ’ কোটি টাকার বেশি।
 
বুধবার ডিএসইতে ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। যা দিনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। দিন শেষে ডিএসইএক্স সূচক ১৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৩৪২ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬৩৫ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৬৩৭ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের তুলনায় ৮৩ কোটি ৫১ লাখ টাকা বেশি।
 
লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর শেয়ারের মধ্যে দাম বেড়েছে ১৭১টি, কমেছে ১১৫টি এবং অপরিবর্তীত রয়েছে ২১টি।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায়  ছিল- ইউনাইটেড পাওয়ার, ওয়েস্টার্ন মেরিন, এনবিএল, এমজেএল, কেপিসিএল, বিএসসিসিএল, বেক্সিমকো, ইফাদ অটোস, সাইফ পাওয়ার ও আরএকে সিরামিক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএসইএক্স সূচক ৪০ পয়েন্ট বেড়ে ৮ হাজার ১৭৮ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৫৮ কোটি ৮৪ লাখ টাকা।

লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৪টি, কমেছে ৯৮টি ও অপরিবর্তীত রয়েছে ৭টি।
 
বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, মে ১৩, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।