ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

শেয়ারবাজার

সাতশ’ কোটি টাকা ছাড়ালো ডিএসই’র লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৪ ঘণ্টা, মে ১৭, ২০১৫
সাতশ’ কোটি টাকা ছাড়ালো ডিএসই’র লেনদেন

ঢাকা: টানা দরপতনের পর ইতিবাচক ধারায় ফিরতে শুরু করেছে দেশের শেয়ারবাজার। মূল্য সূচক বৃদ্ধির সঙ্গে লেনদেনও বেশ ইতিবাচক প্রবণতায় ফিরছে।


 
প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ধারাবাহিক ভাবে ছয়শ’ কোটি টাকার বেশি লেনদেন হচ্ছে। ডিএসই’তে চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববারের (১৭ মে) লেনদেন ৭১০ কোটি ৬০ লাখ টাকা।
 
এর আগে সর্বশেষ ২০১৪ সালের ১৬ নভেম্বর ডিএসই’তে সাতশ’ কোটি টাকার উপরে লেনদেন হয়েছিল। ওই দিন ডিএসই’তে লেনদেন হয়েছিলো ৭৫৩ কোটি টাকার।
 
রোববার ডিএসই’তে সূচকের উর্ধ্বমুখীতায় লেনদেন শুরু হয়ে প্রথম পাঁচ মিনিটেই ডিএসইএক্স সূচক ১২ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচক নিম্নমুখী হয়ে ১০টা ৫০ মিনিটে আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট কমে যায়। তবে পাঁচ মিনিটের ব্যবধানে আবার উর্ধ্বমুখী হয় সূচক।
 
বেলা ১১টায় সূচক আগের দিনের তুলনায় বেড়ে যায় ৬ পয়েন্ট। এরপর ১১টা ১০ মিনিটে বেড়ে দাঁড়ায় ৭ পয়েন্ট, ১১টা ২০ মিনিটে ৮ পয়েন্ট, সাড়ে ১১টায় ১৩ পয়েন্ট এবং বেলা ১১টা ৪৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট বেড়ে যায়।
 
কয়েক দফা ওঠা-নামার মাধ্যমে দিন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় এক পয়েন্ট বেড়ে ৪ হাজার ৩১৫ পয়েন্টে অবস্থান করছে।
এদিকে, ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৬৩০ পয়েন্টে।

ডিএসই’তে লেনদেন হয়েছে ৭১০  কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের তুলনায় ৪১ কোটি ২১ লাখ টাকা বেশি। লেনদেন হওয়া ১০৬ টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে। কমেছে ১৮৮টি এবং অপরিবর্তিত রয়েছে ১৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- ইউনাইটেড পাওয়ার, বিএসসিসিএল, আরএকে সিরামিকস, কেপিসিএল, সাইফ পাওয়ার, এসিআই ফরমুলেশন, এমজেএল বিডি, ওয়েস্টার্ন মেরিন, বিডি থাই ও বারাকা পাওয়ার।

আর দর বৃদ্ধির ভিত্তিতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- বিএসসিসিএল, আরএকে সিরামিকস, পাওয়ার গ্রীড, সাইফ পাওয়ার, খান ব্রাদার্স, কেপিসিএল, সেন্ট্রাল ফার্মা, এমআইসি সিমেন্ট, ওরিয়ন ইনফিউশন ও রিলায়েন্স ইন্স্যুরেন্স।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক ২১ পয়েন্ট বেড়ে ৮ হাজার ১৫৪ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ১০২ কোটি ৬৫ লাখ টাকা। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৫টির, কমেছে ১৪০টির ও অপরিবর্তিত রয়েছে ১৬টির।
 
বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, মে ১৭, ২০১৫
এএসএস/এসইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।