ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

শেয়ারবাজার

সূচকে বড় উত্থান, লেনদেন সাড়ে ৭’শ কোটি টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, মে ১৮, ২০১৫
সূচকে বড় উত্থান,  লেনদেন সাড়ে ৭’শ কোটি টাকা

ঢাকা: টানা উর্ধ্বমুখী প্রবণতা বিরাজ করছে দেশের উভয় শেয়ারবাজরে। প্রায় প্রতিদিনই বাড়ছে মূল্য সূচক ও লেনদেন।

গত কয়েক দিনের ধারাবাহিকতায় সোমবার(১৮ মে’২০১৫) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেশ বেড়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে সাড়ে সাত’শ কোটি টাকার উপর।
 
লেনদেনের সঙ্গে এদিন সূচকেও বড় ধরনের উত্থান ঘটেছে। দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ৯১ পয়েন্ট।
 
আগের দিন রোববারও ডিএসইতে সাত’শ কোটি টাকার উপরে লেনদেন হয়। ওই দিন ডিএসইতে লেনদেনের পরিমাণ ছিলো ৭১০ কোটি ৬০ লাখ টাকা।
 
সোমবার ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৭৫৩ কোটি ৯৮ লাখ টাকা। যা সাড়ে ৬ মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১৪ সালের ৯ নভেম্বর ডিএসইতে ৮৫৭ কোটি ৭৫ লাখ টাকার লেনদেন হয়।
 
বাজার পর্যালোচনায় দেখা যায়,  সোমবার ডিএসইতে সূচকের উর্ধ্বমুখীতার মাধ্যমে লেনদেন শুরু হয়। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সূচকের এ উর্ধ্বমুখীতা ক্রমন্বয়ে বাড়তে থাকে। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক ১৯ পয়েন্ট বেড়ে যায়। ১০টা ৫০ মিনিটে সূচক বাড়ে ৩৫ পয়েন্ট।
 
এরপর বেলা ১১টায় সূচক আগের দিনের তুলনায় বেড়ে যায় ৩১পয়েন্ট। ১১টা ১০ মিনিটে বাড়ে ৩৬ পয়েন্ট। ১১টা ২০ মিনিটে বাড়ে ৪২ পয়েন্ট। সাড়ে ১১ টায় সূচক বাড়ে ৫২ পয়েন্ট। বেলা ১১টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ৫৭ পয়েন্ট।
 
দুপুর ১২টায় সূচক বাড়ে ৬৪ পয়েন্ট, সাড়ে ১২টায় ৭০ পয়েন্ট, ১টায় ৮৩ পয়েন্ট, দেড় টায় ৯৫ পয়েন্ট, দুই টায় ৮৪ পয়েন্ট এবং দিনের লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৯১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪০৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে, ডিএসই-৩০ সূচক ৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬৭২ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৭৫৩ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের চেয়ে ৪৩ কোটি ৩৭ লাখ টাকা বেশি। লেনদেন হওয়া ২৫১ টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে। কমেছে ৪৫টি এবং অপরিবর্তিত রয়েছে ১৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- কেপিসিএল, ইউনাইটেড পাওয়ার, বিএসসিসিএল, বেক্সিমকো, শাইনপুকুর সিরামিকস, আরএকে সিরামিকস, এসিআই ফরমুলেশন, সাইফ পাওয়ার, এএফসি এগ্রো ও বারাকা পাওয়ার।
 
আর দর বৃদ্ধির শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- সিঙ্গার বিডি, সুহৃদ টেক্সটাইল, গোল্ডেন হারভেস্ট, এএফসি এগ্রো, রূপালি ব্যাংক, বিজিআইসি, এপেক্স ট্যানারি, এশিয়ান টাইগার, ইউনাইটেড এয়ারওয়েজ ও নর্দার্ন ইন্স্যুরেন্স।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক ১৫০ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৩০৪ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৬০ কোটি ৯২ লাখ টাকা। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৯টি, কমেছে ৪৭টি ও অপরিবর্তিত রয়েছে ৯টির দাম।

বাংলাদেশ সময়: ১২২০,১৭০০ ঘণ্টা, মে ১৮, ২০১৫
এএসএস/এনএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।