ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

শেয়ারবাজার

লেনদেন আট’শ কোটি টাকা ছাড়ালো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, মে ১৯, ২০১৫
লেনদেন আট’শ কোটি টাকা ছাড়ালো

ঢাকা: ধারাবাহিক মূল্য সূচক ও লেনদেন বৃদ্ধির প্রবণতা অব্যহত রয়েছে দেশের উভয় শেয়ারবাজারে। চলতি সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার(১৯ মে’২০১৫) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের(ডিএসই) লেনদেন আট’শ কোটি টাকা ছাড়িয়ে গেছে।

আর প্রধান সূচক ডিএসইএক্স সূচক বেড়েছে অর্ধশত পয়েন্টের উপরে।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন উভয় বেড়েছে। সিএসইতে প্রধান সূচক সিএসইএক্স বেড়েছে প্রায় এক’শ পয়েন্ট। আর লেনদেন হয়েছে প্রায় ৭০ কোটি টাকা।
 
মঙ্গলবারের আগের দুই কার্যদিবসে ডিএসইতে সাত’শ কোটি টাকার উপরে লেনদেন হয়। আর ডিএসইতে সর্বশেষ আট’শ কোটি টাকার উপরে লেনদে হয় ২০১৪ সালের ৯ নভেম্বর। ওই দিন ডিএসইতে লেনদেন হয়ে ছিলো ৮৫৭ কোটি ৭৫ লাখ টাকা। অর্থাৎ সাড়ে ৬ মাস পর ডিএসইতে আট’শ কোটি টাকার উপরে লেনদেন হলো।
 
বাজার পর্যালোচনায় দেখা যায়,  মঙ্গলবার ডিএসইতে সূচকের উর্ধ্বমুখীতার মাধ্যমে লেনদেন শুরু হয়। যা দিনের শেষ পর্যন্ত অব্যহত থাকে।
 
লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক ৩৪ পয়েন্ট বেড়ে যায়। ১০টা ৫০ মিনিটে সূচক বাড়ে ৪৭ পয়েন্ট। বেলা ১১টায় বাড়ে ৬১ পয়েন্ট, সাড়ে ১১টায় বাড়ে ৭৫ পয়েন্ট, দুপুর ১২টায় বাড়ে ৭৫ পয়েন্ট।
 
এরপর সূচক কিছুটা নিম্নমুখী হয়। তবে তা আগের দিনের থেকে ঋণাত্মক থাকে। দুপুর সাড়ে ১২টায় সূচক বাড়ে ৪২ পয়েন্ট, ১টায় ৫৩ পয়েন্ট, দেড় টায় ৬০ পয়েন্ট, দুই টায় ৪৯ পয়েন্ট এবং দিনের লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৫১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৫৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে, ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬৮৬ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৮০৮ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের চেয়ে ৫৪ কোটি ৭৭ লাখ টাকা বেশি।   লেনদেন হওয়া ২১০ টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে। কমেছে ৬৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
 
লেনদেনের ভিত্তিতে(টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- ইউনাইটেড পাওয়ার, কেপিসিএল, বিএসসিসিএল, আরএকে সিরামিক, বারাকা পাওয়ার, বিডি থাই, এমজেএল, সাইফ পাওয়ার, ইউনিক হোটেল ও ইউনাইটেড এয়ার।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক ৯৯ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৪০৪ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৬৯ কোটি ৩২ লাখ টাকা। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬৫টির, কমেছে ৫৬টির ও অপরিবর্তিত রয়েছে ২১টির দাম।
 
বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মে ১৯, ২০১৫
এএসএস/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।