ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

শেয়ারবাজার

ডিএসইতে সূচক কমেছে, বেড়েছে সিএসইতে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৪ ঘণ্টা, মে ২০, ২০১৫
ডিএসইতে সূচক কমেছে, বেড়েছে সিএসইতে

ঢাকা: টানা ৩দিন উর্ধ্বমুখী থাকার পর সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার(২০ মে’২০১৫) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে(ডিএসই) মূল্য সূচকের পতন ঘটেছে। তবে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে(সিএসই) সূচক বেড়েছে।



এদনি ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স কমেছে ৩ পয়েন্ট। সূচক কমলেও এদিন ডিএসইতে সাড়ে সাত’শ কোটি টাকার উপরে লেনদেন হয়েছে।
 
বাজার পর্যালোচনায় দেখা যায়, বুধবার ডিএসইতে সূচকের উর্ধ্বমুখীতার মাধ্যমে লেনদেন শুরু হয়। তবে লেনদেনের আধাঘণ্টার মধ্যে তা নিম্নমুখী হয়ে পড়ে। বাকি সময় কয়েক দফা উঠা-নামের মাধ্যমে দিন শেষে সূচক ঋণাত্মকই থেকে যায়।
 
ডিএসইতে লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসই’র ডিএসইএক্স সূচক বাড়ে ২৩পয়েন্ট।
 
এরপর টানা নিম্নমুখীতার কারণে বেলা ১০টা ৫৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২০ পয়েন্ট কমে যায়। বেলা ১১ টায় সূচক কমে ৩০ পয়েন্ট
 
এরপর সূচক কিছুটা উর্ধ্বমুখী হলেও প্রথম সোয়া এক ঘণ্টায় তা আর আগের দিনের তুলনায় ধনাত্মক হয়নি। বেলা ১১টা ১০ মিনিটে সূচক কমে ১০ পয়েন্ট, ১১টা ২০ মিনিটে কমে ৭ পয়েন্ট, সাড়ে ১১টায় কমে ১৭ পয়েন্ট, বেলা ১১টা ৪৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমে ১১ পয়েন্ট ।
 
এরপর আবার উর্ধ্বমুখী হয় সূচক। দুপুর ১২টায় সূচক বাড়ে ১২ পয়েন্ট, দুপর ১টায় বাড়ে ৬ পয়েন্ট। এরপর আবার নিম্নমুখী হয় সূচক। দুপর ২টায় সূচক কমে ১০ পয়েন্ট এবং দিনের লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট কমে ৪ হাজার ৪৫৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে, ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৬৭৮ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৭৮২ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের চেয়ে ২৫ কোটি ৮৫ লাখ টাকা কম।   লেনদেন হওয়া ১৫২ টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে। কমেছে ১২৬টি এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
 
লেনদেনের ভিত্তিতে(টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- কেপিসিএল, সাপোর্ট, বিএসসিসিএল, আরএকে সিরামিক, সাইফ পাওয়ার, ইউনাইটেড এয়ার, বারাকা পাওয়ার, বেক্সিমকো, শাশা ডেনিম ও এসিআই ফর্মুলেশন।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক ১৪ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৪১৯ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ১১৭ কোটি ৮৯ লাখ টাকা। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৪টি, কমেছে ৯৩টি ও অপরিবর্তিত রয়েছে ১৮টির দাম।

বাংলাদেশ সময়: ১২১৪,১৫৫৭ ঘণ্টা, মে ২০, ২০১৫
এএসএস/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।