ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

শেয়ারবাজার

সার্ভার সমস্যায় ডিএসই’র লেনদেন বন্ধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, মে ২৪, ২০১৫
সার্ভার সমস্যায় ডিএসই’র লেনদেন বন্ধ

ঢাকা: সার্ভারের কারিগরি ত্রুটির কারণে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের(ডিএসই) লেনদেন রোববার(২৪ মে’২০১৫) লেনদেন শুরু করা যায়নি।
 
ডিএসই’র ব্রোকারেজ হাউসগুলো সারা দিনে কী পরিমাণ লেনদেন করবে তার তথ্য সার্ভার গ্রহণ করতে না পারায় এ লেনদেন বন্ধ রয়েছে।



দুপুর ২টায় এ রিপোর্ট লেখার সময় পর্যন্ত লেনদেন শুরু হয়নি।
 
শেয়ার বাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের(বিএসইসি) নিয়ম অনুযায়ী প্রতিদিন সকালে এসেই সারাদিনে কী পরিমাণ লেনদেন করবেন তার তথ্য ডিএসই’র প্রধান সার্ভারে সরবরাহ করতে হয় ব্রোকারেজ হাউসের।
 
এ নিয়ম মেনেই সকালে ব্রোকারেজ হাউসগুলো সার্ভারে তথ্য পাঠালে ডিএসই’র প্রধান সার্ভার তা গ্রহণ করেনি। ফলে রোববার শুরু থেকেই লেনদেন বন্ধ রয়েছে।
 
ব্রোকারেজ হাউস সূত্রে জানা যায়, একটি ব্রোকারেজ হাউসের এক দিনের লেনদেনের ফ্রি লিমিট ১০ কোটি টাকা। অর্থাৎ প্রতিদিন সকালে এসে একটি ব্রোকারেজ হাউস প্রথমে সর্বোচ্চ ১০ কোটি টাকা লেনদেন করার আবেদন করতে পারে।
 
যদি কোনো ব্রোকারেজ হাউস পরবর্তীতে ১০ কোটি টাকার উপরে লেনদেন করে তবে এর জন্য আবার আবেদন করতে হয়। নির্দিষ্ট মার্জিন দিয়ে এ আবেদন করতে হয়।   

লেনদেন বন্ধের বিষয়ে জানতে চাইলে ডিএসই’র জনসংযোগ বিভাগের ডিজিএম শফিকুর রহমান বাংলানিউজকে বলেন, কারিগরি ত্রুটির কারণে লেনদেন বন্ধ রয়েছে। সমস্যা সমাধানে কাজ চলছে। সমস্যা সমাধান হলেই আবার লেনদেন শুরু হবে।
 
এদিকে, অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের(সিএসই) রোববার নির্ধারিত সময়েই সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরু  হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, মে ২৪, ২০১৫
এএসএস/টিআই/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।