ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

শেয়ারবাজার

ভাঙা দিনেও লেনদেন প্রায় সাড়ে ৩’শ কোটি টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, মে ২৪, ২০১৫
ভাঙা দিনেও লেনদেন প্রায় সাড়ে ৩’শ কোটি টাকা

ঢাকা: সার্ভারের ত্রুটির কারণে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে(ডিএসই)রোববার(২৪ মে’২০১৫) লেনদেন হয়েছে মাত্র ১ ঘণ্টা ৪০ মিনিট। এ সময়ে মোট লেনদেন হয়েছে ৩৪৩ কোটি ১৭ লাখ টাকা।

আর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১ পয়েন্ট।
 
এদিন সার্ভারের কারিগরি ত্রুটির কারণে ডিএসইতে লেনদেন শুরু হতে ৩ ঘণ্টা ৫০ মিনিট বিলম্ব হয়। সকাল সাড়ে ১০টার পরিবর্তে লেনদেন শুরু হয় দুপুর ২টা ২০ মিনিটে। যা বিকাল ৪টা পর্যন্ত চলে। অন্য স্বাভাবিক দিনের তুলনায় লেনদেনের ব্যাপ্তি নির্ধারিত সময়ের তুলনায় ২ ঘণ্টা ২০ মিনিট কম ছিলো।
 
শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের(বিএসইসি) নিয়ম অনুযায়ী, একটি ব্রোকারেজ হাউস দিনব্যাপী কি পরিমাণ লেনদেন করবে তার তথ্য লেনদেন শুরুর আগেই প্রতিটি ব্রোকারেজ হাউসকে পৃথকভাবে ডিএসইর প্রধান সার্ভারে পাঠাতে হয়।  
 
বরাবরের মতো রোববার নিয়ম মেনেই সকালে ব্রোকারেজ হাউসগুলো সার্ভারে তথ্য পাঠালে ডিএসই’র প্রধান সার্ভার তা গ্রহণ করেনি। আর ডিএসইর প্রধান সার্ভার এ তথ্য গ্রহণ করতে না পারায় নির্ধারিত সময়ে লেনদেন শুরু করা সম্ভব হয়নি।
 
ব্রোকারেজ হাউস সূত্রে জানা যায়, একটি ব্রোকারেজ হাউসের এক দিনের লেনদেনের ফ্রি লিমিট ১০ কোটি টাকা। অর্থাৎ প্রতিদিন সকালে এসে একটি ব্রোকারেজ হাউস প্রথমে সর্বোচ্চ ১০ কোটি টাকা লেনদেন করার আবেদন করতে পারে।
 
যদি কোনো ব্রোকারেজ হাউস পরবর্তীতে ১০ কোটি টাকার উপরে লেনদেন করে তবে এর জন্য আবার আবেদন করতে হয়। নির্দিষ্ট মার্জিন দিয়ে এ আবেদন করতে হয়।  

লেনদেন বন্ধের বিষয়ে জানতে চাইলে ডিএসই’র জনসংযোগ বিভাগের উপমহাব্যবস্থাক শফিকুর রহমান বাংলানিউজকে বলেন, কারিগরি ত্রুটির কারণে শুরুতে লেনদেন বন্ধ থাকে। এরপর সমস্যার সমাধান করে দুপুর ২টা ২০ মিনিটে লেনদেন শুরু করা হয়। যা বিকাল ৪টা পর্যন্ত চলে।
 
বাজার পর্যালোচনা দেখা যায়, সূচকের উর্ধ্বমুখীতার মাধ্যমে ডিএসইতে লেনদেন শুরু  হয়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে যায়। সূচকের এ উর্ধ্বমুখীতা প্রথম এক ঘণ্টা অব্যহত থাকে।
 
এক পর্যায়ে সূচক ঋণাত্মক হয়ে পড়ে। দুপুর ৩টা ৪৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট কমে যায়। এরপর আবার উর্ধ্বমুখী হয় সূচক। লেনদেন শেষ হওয়ার এক মিনিট আগে সূচক আগের দিনের তুলনায় ২২ পয়েন্ট বেড়ে যায়। তবে শেষ মিনিটের নিম্নমুখীতার কারণে দিন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৮৪ পয়েন্টে অবস্থান করছে।
 
দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৩ কোটি ১৭ লাখ টাকা। লেনদেন হওয়া ১৩৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। কমেছে ১৩৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দাম।
 
এদিকে, অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের(সিএসই) রোববার নির্ধারিত সময় সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরু  হয়। দিনের লেনদেন শেষে সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় দশমিক ৪৩ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৪৫৮ পয়েন্টে অবস্থান করছে। মোট লেনদেন হয়েছে ৮১ কোটি ৩২ লাখ টাকা। লেনদেন হওয়া ৮০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১২৮টি এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দাম।
 
বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, মে ২৪, ২০১৫
এএসএস/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।