ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

শেয়ারবাজার

সোয়া দুই ঘণ্টা পর ফের ডিএসই’র লেনদেন শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০১ ঘণ্টা, মে ২৫, ২০১৫
সোয়া দুই ঘণ্টা পর ফের ডিএসই’র লেনদেন শুরু

ঢাকা: সার্ভারের কারিগরি ত্রুটির কারণে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোয়‍া দুই ঘণ্টা লেনদেন বন্ধ থাকার পর ফের লেনদেন শুরু হয়েছে। চলবে বিকেল ৪টা পর্যন্ত।



সোমবার (২৫ মে) বেলা সোয়া ১২টার দিকে এ লেনদেন শুরু হয়। সার্ভারের কারিগরি ত্রুটির কারণে সকাল সাড়ে ১০টা থেকে দ্বিতীয় দিনের মতো যাবতীয় লেনদেন বন্ধ ছিল। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

এর আগে রোববার (২৪ মে) একই কারণে নির্ধারিত সময়ে ডিএসইতে লেনদেন শুরু করা সম্ভব হয়নি। ওই দিন সার্ভারের কারিগরি ত্রুটির কারণে ডিএসইতে লেনদেন শুরু হতে ৩ ঘণ্টা ৫০ মিনিট বিলম্ব হয়। সকাল সাড়ে ১০টার পরিবর্তে লেনদেন শুরু হয় দুপুর ২টা ২০ মিনিটে। যা বিকেল ৪টা পর্যন্ত চলে। অন্য স্বাভাবিক দিনের তুলনায় ওইদিন লেনদেনের ব্যাপ্তি ২ ঘণ্টা ২০ মিনিট কম ছিল।
 
শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নিয়ম অনুযায়ী, একটি ব্রোকারেজ হাউস দিনব্যাপী কী পরিমাণ লেনদেন করবে তার তথ্য লেনদেন শুরুর আগেই প্রতিটি ব্রোকারেজ হাউসকে পৃথকভাবে ডিএসই’র প্রধান সার্ভারে পাঠাতে হয়।  
 
বরাবরের মতো রোববার (২৪ মে) নিয়ম মেনেই সকালে ব্রোকারেজ হাউসগুলো সার্ভারে তথ্য পাঠালে ডিএসই’র প্রধান সার্ভার তা গ্রহণ করেনি। আর ডিএসইর প্রধান সার্ভার এ তথ্য গ্রহণ করতে না পারায় নির্ধারিত সময়ে লেনদেন শুরু করা সম্ভব হয়নি।
 
ঠিক একই সমস্যা দেখা দেয় সোমবারে (২৫ মে) সকালে। ফলে আগের দিনের মতো এদিনও নির্ধারিত সময়ে লেনদেন শুরু করা সম্ভব হয়নি।
 
ব্রোকারেজ হাউস সূত্রে জানা যায়, একটি ব্রোকারেজ হাউসের এক দিনের লেনদেনের ফ্রি লিমিট ১০ কোটি টাকা। অর্থাৎ প্রতিদিন সকালে এসে একটি ব্রোকারেজ হাউস প্রথমে সর্বোচ্চ ১০ কোটি টাকা লেনদেন করার আবেদন করতে পারে।
 
যদি কোনো ব্রোকারেজ হাউস পরবর্তীতে ১০ কোটি টাকার উপরে লেনদেন করতে চায়, তবে এর জন্য আবার আবেদন করতে হয়। নির্দিষ্ট মার্জিন দিয়ে এ আবেদন করতে হয়।
 
সোমবারের লেনদেন বন্ধের বিষয়ে জানতে চাইলে ডিএসই’র জনসংযোগ বিভাগের উপ-মহাব্যবস্থাক শফিকুর রহমান বাংলানিউজকে বলেন, রোববারের মতো একই ধরনের কারিগরি ত্রুটির কারণে সোমবার সকালে নির্ধারিত সময়ে লেনদেন শুরু করা যায়নি। তবে সমস্যা সমাধান হয়েছে, লেনদেন চলছে।

বাংলাদেশ সময়: ১১০১ ঘণ্টা, মে ২৫, ২০১৫ আপডেট ১২২৫ ঘণ্টা
এএসএস/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।