ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

শেয়ারবাজার

মেঘনা সিমেন্টের এজিএম শনিবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৩ ঘণ্টা, মে ৩০, ২০১৫
মেঘনা সিমেন্টের এজিএম শনিবার

খুলনা থেকে: পুঁজিবাজারে তালিকাভুক্ত মেঘনা সিমেন্ট মিলস লিমিটেডের বার্ষিক সাধারণ সভা (এজিএম) শনিবার (৩০ মে) অনুষ্ঠিত হবে। এটি বসুন্ধরা গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান।


 
শনিবার সকাল ১০টায় মংলা বন্দর আই/এ, বাগেরহাটে অবস্থিত কারখানা প্রাঙ্গণে এজিএমটি অনুষ্ঠিত হবে।
 
প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জন্য ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত হিসাব বছরে ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ২০১৩ সালেও কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয়।
 
সমাপ্ত হিসাব বছরটিতে মেঘনা সিমেন্টের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৪৮ পয়সা। আর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৬ টাকা ১০ পয়সা।
 
এদিকে, চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি থেকে মার্চ সময়ে) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে মেঘনা সিমেন্টের কর পরবর্তী মুনাফা হয়েছে ৫ কোটি ২০ লাখ ৭০ হাজার টাকা। যা আগের বছরের একই সময় ছিল ৩ কোটি ৯৩ লাখ ৯০ হাজার টাকা।
 
আর চলতি বছরের প্রথম প্রান্তিকে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ২ টাকা ৩১ পয়সা। যা ২০১৪ সালের একই সময়ে ছিলো ১ টাকা ৭৫ পয়সা।
 
মেঘনা সিমেন্টের অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ২২ কোটি ৫০ লাখ টাকা। প্রতিষ্ঠানটির রিজার্ভ রয়েছে ৫৯ কোটি ৭১ লাখ টাকা।
 
চলতি বছরে আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড-২০১৪ পেয়েছে বসুন্ধরা গ্রুপের সহযোগী এই প্রতিষ্ঠানটি। গত ২০ জানুয়ারি হোটেল সোনারগাঁওয়ে বর্ণাঢ্য আয়োজনে বসুন্ধরা গ্রুপের (সিমেন্ট) ডিএমডি প্রকৌশলী একেএম মাহবুব-উজ-জামান’র হাতে পদক তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
 
এই পদকটি দেওয়ার ক্ষেত্রে কোম্পানির ব্যবস্থাপনা, বিজনেস অ্যানালাইসেস, কোয়ানটিটিস ফ্যাক্টর, প্রফিটিবিলিটি ও লিকুইডিটি অ্যান্ড ফান্ডিং ফ্লেক্সিবিলিটি বিবেচনায় নেওয়া হয়।
 
প্রায় দুই যুগ আগে ১৯৯২ সালে মংলা শিল্পাঞ্চলে প্রতিষ্ঠা করা হয় মেঘনা সিমেন্ট মিলস লিমিটেড। অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতিতেও সাফল্যের ধারবাহিকতা ধরে রাখতে সক্ষম হয় দেশের বৃহৎ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের এই সহযোগী প্রতিষ্ঠান।
 
বাংলাদেশ সময়: ০০৪২ ঘণ্টা, মে ৩০, ২০১৫
এএসএস/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।