ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

শেয়ারবাজার

দেড় ঘণ্টায় পাঁচশ কোটি টাকার লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, জুন ১, ২০১৫
দেড় ঘণ্টায় পাঁচশ কোটি টাকার লেনদেন

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে মূল্য সূচকের বড় উত্থানের মাধ্যমে লেনদেন শুরু হয়েছে।

সোমবার (১ জুন) প্রথম দেড় ঘণ্টায় প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন পাঁচশ কোটি টাকা ছাড়িয়ে গেছে।



এদিন ডিএসইতে সূচকের উর্ধ্বমুখিতার মাধ্যমে লেনদেন শুরু হয়। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২২ পয়েন্ট বেড়ে যায়।
 
এরপর টানা উর্ধ্বমুখী থেকে বেলা ১০টা ৫০ মিনিটে সূচক বাড়ে ৩৩ পয়েন্ট। বেলা ১১টায় সূচক বাড়ে ৫৩ পয়েন্ট ও ১১টা ১০ মিনিটে ৬০ পয়েন্ট।
 
বেলা সাড়ে ১১টায় সূচক আগের দিনের তুলনায় ৬১ পয়েন্ট বেড়ে যায়। এরপর ১১টা ৪০ মিনিটে বাড়ে ৭১ পয়েন্ট, দুপুর ১২টায় বাড়ে ৬২ পয়েন্ট এবং এ প্রতিবেদন লেখা পর্যন্ত দুপুর ১২টা ১০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৬২ পয়েন্ট বেড়ে দাঁড়ায় চার হাজার ছয়শ ৪৯ পয়েন্টে।

এদিকে, ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার সাতশ ৭৮ পয়েন্টে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে পাঁচশ ৪১ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। লেনদেন হওয়া একশ ৮৭টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে। কমেছে ৭৭টি ও অপরিবর্তিত রয়েছে ৩২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- কেপিসিএল, সামিট পাওয়ার, জিপি, বেক্সিমকো, আরএকে সিরামিক, সাইফ পাওয়ার, এসপিপিসিএল, লাফার্জ সুরমা সিমেন্ট, ইউনাইটেড পাওয়ার ও বিবিএস।
 
অপর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক ৯৫ পয়েন্ট বেড়ে আট হাজার সাতশ ৪৯ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৩৬ কোটি ৭৫ লাখ টাকা। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে একশ ৩১টির, কমেছে ৪৫টির ও অপরিবর্তিত রয়েছে ১২টির।
 
বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, জুন ০১, ২০১৫
এএসএস/এসএন/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।