ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

শেয়ারবাজার

৮ মাস পর ডিএসইতে হাজার কোটি টাকার লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, জুন ১, ২০১৫
৮ মাস পর ডিএসইতে হাজার কোটি টাকার লেনদেন

ঢাকা: লেনদেন খরা কাটিয়ে উঠছে দেশের শেয়ারবাজার। চলতি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১ জুন) হাজার কোটি টাকা ছাড়িয়েছে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন।


 
প্রায় ৮ মাস পর ডিএসইতে হাজার কোটি টাকার উপরে লেনদেন হলো। এর আগে সবশেষ ২০১৪ সালের ১৪ অক্টোবর ডিএসইতে হাজার কোটি টাকার উপরে লেনদেন হয়। ওইদিন মোট লেনদেন হয় ১ হাজার ৯৭ কোটি ৫২ লাখ টাকা। আর সোমবার দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২ কোটি ৩৩ লাখ টাকা।
 
লেনদেনের মতো এদিন সূচকও ঊর্ধ্বমুখী ছিলো উভয় শেয়ারবাজারে। দিন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স বেড়েছে ৩৬ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক বেড়েছে ১৫ পয়েন্ট।
 
এদিন ডিএসইতে সূচকের ঊর্ধ্বমুখিতার মাধ্যমে লেনদেন শুরু হয়। যা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২২ পয়েন্ট বেড়ে যায়।
 
এরপর টানা উর্ধ্বমুখিতায় বেলা ১০টা ৫০ মিনিটে সূচক বাড়ে ৩৩ পয়েন্ট। বেলা ১১টায় সূচক বাড়ে ৫৩ পয়েন্ট, ১১টা ১০ মিনিটে ৬০ পয়েন্ট, সাড়ে ১১টায় ৬১ পয়েন্ট,  ১১টা ৪০ মিনিটে ৭১ পয়েন্ট, দুপুর ১২টায় বাড়ে ৬২ পয়েন্ট, সাড়ে ১২টায় ৭৬ পয়েন্ট, ১টায় বাড়ে ৬৬ পয়েন্ট, দেড়টায় সূচক আগের দিনের তুলনায় ৬৭ পয়েন্ট বেড়ে যায়।
 
এরপর কিছুটা নিম্নমুখী হয় সূচক। তবে তা আগের দিনের তুলনায় ঊর্ধ্বমুখীই থাকে। দুপুর ২টায় সূচক বাড়ে ৪৫ পয়েন্ট এবং দিন শেষে ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬২৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে, ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৬৫ পয়েন্টে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ২ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের তুলনায় ২১৩ কোটি ৯২ লাখ টাকা বেশি। লেনদেন হওয়া ১৫৫টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে। কমেছে ১১৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- কেপিসিএল, সামিট পাওয়ার, জিপি, বেক্সিমকো, সাইফ পাওয়ার, বারাকা পাওয়ার, এসপিপিসিএল, ইউনাইটেড পাওয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট ও এজেএল।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক ৯ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬৬৯ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৭৬ কোটি ৭২ লাখ টাকা। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৯টি, কমেছে ৯১টি ও অপরিবর্তিত রয়েছে ৩১টি।
 
বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, জুন ০১, ২০১৫
এএসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।