ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

শেয়ারবাজার

এক ঘণ্টায় লেনদেন ২’শ কোটি টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২২ ঘণ্টা, জুন ২, ২০১৫
এক ঘণ্টায় লেনদেন ২’শ কোটি টাকা

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার(২ জুন’২০১৫) দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখীতার মাধ্যমে লেনদেন শুরু হয়েছে। যা লেনদেনের প্রথম এক ঘণ্টা অব্যহত রয়েছে।


 
প্রধান শেয়ারবাজার ঢাকা স্টাক এক্সচেঞ্জে(ডিএসই) এক ঘণ্টায় লেনদেন ২’শ কোটি টাকা ছাড়িয়ে গেছে।
 
আগের দিন অর্থাৎ সোমবার ডিএসইতে সাড়ে ৭ মাস পর হাজার কোটি টাকার উপরে লেনদেন হয়। সোমবার দিন শেষে ডিএসইতে মোট লেনদেন হয় ১ হাজার ২ কোটি ৩৩ লাখ টাকা।
 
মঙ্গলবার ডিএসইতে সূচকের উর্ধ্বমুখীতার মাধ্যমে লেনদেন শুরু হয়। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩১ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ২৬ পয়েন্ট।
 
এরপর সূচক কিছুটা নিম্নমুখী হয়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক বাড়ে ৭ পয়েন্ট। এক পর্যায়ে বেলা ১০টা ৫৭ মিনিটে সূচক আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট কমে যায়।
 
তবে ৫ মিনিটের ব্যবধানে সূচক আবার উর্ধ্বমুখী হয়। বেলা ১১টায় সূচক বাড়ে ২ পয়েন্ট, ১১টা ১০ মিনিটে বাড়ে ২২ পয়েন্ট, ১১টা ২০ মিনিটে বাড়ে ১০ পয়েন্ট এবং এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৩৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬৪১ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে, ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৭৫ পয়েন্টে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ২৩৫ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। লেনদেন হওয়া ১০০ টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে। কমেছে ১১২টি এবং অপরিবর্তিত রয়েছে ৫২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
 
লেনদেনের ভিত্তিতে(টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- সামিট পাওয়ার, বিএসসিসিএল, কেপিসিএল, শাশা ডেনিম, জিপি, সাইফি পাওয়ার, বেক্সিমকো, ট্রাস্ট ব্যাংক, সাপোর্ট ও বিএসআরএম।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে(সিএসই) সিএসইএক্স সূচক ৪০ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭০৯ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৯৪ লাখ টাকা। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৬টি, কমেছে ৬৭টি ও অপরিবর্তিত রয়েছে ২১টির দাম।
 
বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, জুন ০২, ২০১৫
এএসএস/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।