ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শেয়ারবাজার

দিনের শুরুতে সূচকের বড় লাফ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, জুন ৭, ২০১৫
দিনের শুরুতে সূচকের বড় লাফ

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের বড় উত্থানের  মাধ্যমে লেনদেন শুরু হয়েছে।
 
রোববার (৭ জুন’২০১৫) সোয়া এক ঘণ্টায় প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক বেড়েছে ৭৭ পয়েন্ট।

আর লেনদেন হয়েছে প্রায় তিনশ’ কোটি টাকার।
 
রোববার ডিএসইতে সূচকের উর্ধ্বমুখীতার মাধ্যমে লেনদেন শুরু হয়। লেনদেন শুরুর প্রথম পাঁচ মিনিটে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৭৭ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৮৪ পয়েন্ট।
 
এরপর বেলা ১১টায় সূচক বাড়ে ৬৭ পয়েন্ট, ১১টা ২০ মিনিটে বাড়ে ৮২ পয়েন্ট, সাড়ে ১১টায়  বাড়ে ৭৭ পয়েন্ট এবং এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৮৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ছয়শ ৭৫ পয়েন্টে।

এদিকে, ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার আটশ পয়েন্টে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে দুইশ ৯২ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। লেনদেন হওয়া দুইশ’ ২৩টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে। কমেছে ৩৭টি ও অপরিবর্তিত রয়েছে ২৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- বেক্সিমকো, সামিট পাওয়ার, কেপিসিএল, বেক্সিমকো ফার্মা, বিএসসিসিএল, ফার কেমিক্যাল, সাইফ পাওয়ার, ইউনাইটেড এয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট ও সাপোর্ট।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক একশ ৩০ পয়েন্ট বেড়ে আট হাজার আটশ ৭৩ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ২৭ কোটি ৪৩ লাখ টাকা।

লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে একশ’ ৪৫টি, কমেছে ১৭টি ও অপরিবর্তিত রয়েছে ১৬টির।
 
বাংলাদেশ সময়: ১২১৯ ঘণ্টা, জুন ০৭, ২০১৫
এএসএস/এসএন/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।