ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শেয়ারবাজার

সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, জুন ৭, ২০১৫
সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

ঢাকা: ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের পর প্রথম কার্যদিবসেই শেয়ারবাজারে ইতিবাচক প্রভাব দেখা গেছে।
 
সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৭ জুন’২০১৫) উভয় শেয়ারবাজারে মূল্য সূচক বেড়ে লেনদেন শেষ হয়েছে।

সূচকের সঙ্গে এদিন বেড়েছে লেনদেনের পরিমাণও।
 
এর আগে গত ৪ জুন জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থবছরের বাজেট প্রস্তাব উত্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
 
ওই প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারের জন্য একগুচ্ছ সুখবর রাখা হয়। এর আগে কখনো এক জাতীয় বাজেটে পুঁজিবাজারের জন্য এতো সুবিধা দেওয়া হয়নি।
 
প্রস্তাবিত বাজেটে করপোরেট করহার হ্রাস, আইপিওতে কর রেয়াত, করমুক্ত লভ্যাংশ আয়ের সীমা বৃদ্ধি, মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসের উৎস কর আদায় থেকে অব্যহতি দেওয়ার ঘোষণা দেওয়া হয়।
 
এদিকে রোববার প্রস্তাবিত বাজেট পরবর্তী এক সংবাদ সম্মেলনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পক্ষ থেকে বলা হয়, প্রস্তাবিত বাজেট পুঁজিবাজার বান্ধব। এ বাজেটের কারণে পুঁজিবাজারসহ সকল ধরনের বিনিয়োগ বাড়বে।
 
বাজার পর্যালোচনায় দেখা যায়, রোববার ডিএসইতে সূচকের উর্ধ্বমুখীতার মাধ্যমে লেনদেন শুরু হয়। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৭৭ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৮৪ পয়েন্ট।
 
এরপর বেলা ১১ টায় সূচক বাড়ে ৬৭ পয়েন্ট, ১১টা ২০ মিনিটে বাড়ে ৮২ পয়েন্ট, সাড়ে ১১টায়  বাড়ে ৭৭ পয়েন্ট, বেলা ১১টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৮৪ পয়েন্ট বেড়ে যায়।
 
তবে লেনদেশের শেষ সময়ে বেশ কিছু প্রতিষ্ঠানের দর হারানোর কারণে সূচকও কিছুটা নিম্নমুখী হতে থাকে। বেলা ১টা ডিএসইএক্স সূচক বাড়ে ৬৯ পয়েন্ট। দেড়টায় বাড়ে ৪৭ পয়েন্ট, দুপুর ২টা বাড়ে ৩৪ পয়েন্ট এবং লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬১৭ পয়েন্টে অবস্থান করছে।  

এদিকে, ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৭৫ পয়েন্টে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬৪৮ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের তুলনায় ১৪৯ কোটি ৭ লাখ টাকা বেশি।
 
লেনদেন হওয়া ১৪৬ টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে। কমেছে ১১৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- সামিট পাওয়ার, বেক্সিমকো, কেপিসিএল, বেক্সিমকো ফার্মা, বিএসসিসিএল, ইউনাইটেড এয়ার, ফার কেমিক্যাল, সাইফ পাওয়ার ও সাপোর্ট।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক ২৬ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬৩৩ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৭৬ কোটি ১৫ লাখ টাকা।

লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৮টি, কমেছে ৯১টি ও অপরিবর্তিত রয়েছে ৩৪টির দাম।
 
বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, জুন ০৭, ২০১৫
এএসএস/এনএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।